English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২২, ২০২৪
- Advertisement -

কৃষকদের ‘ভারত বন্ধের’ ডাক

- Advertisements -
Advertisements

ফসলের ন্যায্য মূল্যের দাবিতে ভারতের কৃষকরা যে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তার গতি কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি), ‘ভারত বন্ধ’-এর ডাক দিয়েছে বেশ কয়েকটি কৃষক সংগঠন।

কৃষকদের প্রবেশ ঠেকাতে দিল্লি এবং জাতীয় রাজধানী অঞ্চলে ১৪৪ ধারা জারি করেছে সরকার। বন্ধ কর্মসূচির মধ্যেই কৃষকরা তাদের দাবি নিয়ে নয়া দিল্লিতে একটি প্রতিবাদ মিছিল করার পরিকল্পনা করেছেন। তবে আয়োজকরা কৃষকদের শনিবার সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সব ধরনের কৃষিকাজ বন্ধ রেখে দেশজুড়ে সড়ক অবরোধের আহ্বান জানিয়েছেন।

Advertisements

নয়টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের সিনিয়র নেতারা ২১ দাবিতে দিল্লির যন্তর মন্তরে একটি যৌথ বিক্ষোভ করবে। তাদের দাবির মধ্যে শস্যের জন্য ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) গ্যারান্টি, ন্যূনতম পেনশন এবং ন্যূনতম মজুরির কথা রয়েছে।

এদিকে, পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে কৃষক-পুলিশের সংঘর্ষ অব্যাহত রয়েছে। এর মধ্যেই কৃষকরা দিল্লিতে তাদের পদযাত্রা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

১৩ ফেব্রুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে কৃষক আন্দোলন। পাঞ্জাব থেকে ট্র্যাক্টর র‌্যালি করে কয়েক হাজার কৃষক দিল্লির উদ্দেশে রওনা দেন। কিন্তু শম্ভু সীমানায় তাদের আটকে দিয়েছে পুলিশ। তাদের সঙ্গে আন্দোলনকারী কৃষকদের দফায় দফায় সংঘর্ষ চলছে চার দিন ধরে। কৃষকেরা ব্যারিকেড ভেঙে হরিয়ানায় ঢোকার চেষ্টা করে। কিন্তু পুলিশ কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে কৃষকদের সেই ভিড় ছত্রভঙ্গ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

অভিনেতা ওয়ালিউল হক রুমি আর নেই

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন