English

30 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

কোটি টাকার প্রাচীন স্বর্ণমুদ্রা পেলো শ্রমিকরা, অতঃপর

- Advertisements -

ভারতের মধ্যপ্রদেশের ভূপাল শহরে ২০০ বছরের প্রাচীন স্বর্ণমুদ্রা পেয়েছেন ৮ শ্রমিক। তবে সেই স্বর্ণমুদ্রাই শেষমেশ তাদের জন্য কাল হয়ে দাঁড়ালো। কাউকে না জানিয়ে সেগুলো বিক্রি করার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে ওই শ্রমিকদের। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভূপালের ধর এলাকায় একটি প্রাচীন বাড়ি ভাঙার সময় পাওয়া গিয়েছিল ওই বিপুল স্বর্ণমুদ্রা এবং সোনার গহনা ভর্তি কলস। সেই শ্রমিকরা ওই স্বর্ণমুদ্রাগুলি চুপি চুপি বিক্রিও করে দিয়েছিলেন।

Advertisements

আর্কিওলজিকার সার্ভে অফ ইন্ডিয়ার দাবি, প্রায় ২০০ বছরের প্রাচীন ওই বহুমূল্য সামগ্রী। গত ১৯ ও ২১ আগস্ট ৮জন শ্রমিক ওখানে কাজ করছিলেন। বাড়ি ভেঙে খনন করার সময় ধাতব একটি ঘড়া পাওয়া যায়। আর সেই ঘড়াতেই ছিল ৮৪টি সোনার মুদ্রা, সোনার গয়না ও সোনার অন্যান্য সামগ্রী। তারা ওই সব প্রাচীন সামগ্রী বিক্রি করে দিয়েছিল।

Advertisements

রোববার পুলিশ বিষয়টি জানতে পারে এবং আটজন শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে ৮৩টি কয়েন ও দুটি সোনার পিস বাজেয়াপ্ত করা হয়েছে।

স্থানীয় এএসআইয়ের প্রধান আশুতোষ মহাশব্দে জানিয়েছেন, এই কয়েনগুলির সঙ্গে যোধপুরের রাজ আমলের কয়েনের মিল পাওয়া যাচ্ছে। এগুলির দাম প্রায় ১.২৫ কোটি রূপি বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। কয়েনের উপর কিছু খোদাই করা রয়েছে। সেগুলি পাঠোদ্ধারের চেষ্টা করা হচ্ছে। পুলিশ ওই কয়েনের ব্যাপারে আরও তল্লাশি শুরু করেছেন। তবে ওই বাড়ির মালিক শিবনারায়ণ রাঠোর জানিয়েছেন, গত প্রায় ১০০ বছর ধরে তার পরিবার ওই বাড়িতে বাস করতেন। কিন্তু সেখানে যে এমন সম্পদ রয়েছে তা কেউ জানতো না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন