English

26 C
Dhaka
শনিবার, মার্চ ২, ২০২৪
- Advertisement -

কোরীয় উপদ্বীপে ফের সংকটের শঙ্কা, যা বললেন মুন

- Advertisements -

কোরীয় উপদ্বীপ নিয়ে আশঙ্কাজনক বার্তা দিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। তিনি বলেছেন, ‘যদি উত্তর কোরিয়া পুনরায় পরমাণু বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করে তবে কোরীয় উপদ্বীপ সঙ্গে সঙ্গে সংকটে নিমজ্জিত হবে। সংলাপ এবং কূটনীতি এ পরিস্থিতি থেকে রক্ষা করতে পারে।’

Advertisements

আজ বৃহস্পতিবার সিউলে বেশ কয়েকটি সংবাদমাধ্যমকে দেওয়া লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। মুন বলেন, যদি কিম জং উনের স্ব-আরোপিত স্থগিতাদেশ লঙ্ঘন করে উত্তর কোরিয়া বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় তবে তা সঙ্গে সঙ্গে কোরীয় উপদ্বীপকে পাঁচ বছরের আগের অবস্থায় নিয়ে যাবে। সে সময় এ উপদ্বীপে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছিল। এমন পরিস্থিতি থেকে এ উপদ্বীপকে রক্ষার জন্য সংশ্লিষ্ট দেশগুলোর নেতাদের অবশ্যই সংলাপ এবং কূটনৈতিক পদক্ষেপ নেওয়া উচিত।

Advertisements

জানুয়ারিতে রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। একই সঙ্গে দেশটির নেতা কিম জং উন ইঙ্গিত দিয়েছেন, তিনি নতুন পরমাণু বা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) পরীক্ষার আদেশ দিতে পারেন। মুন স্বীকার করেছেন, তার সময় ফুরিয়ে এসেছে। তিনি দায়িত্ব ছাড়ার আগে কিম জং উনের সঙ্গে শীর্ষ সম্মেলন বা কোরীয় যুদ্ধের অবসান ঘোষণা নিয়ে তার প্রস্তাব গ্রহণ করার সম্ভাবনাও কম।

উল্লেখ্য, ২০১৭ সালে উত্তর কোরিয়া পরমাণু ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো নিয়ে কিম জং উন ও তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়। যা সে সময় যুদ্ধের শঙ্কা ছড়ায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৪২ বছরে জি-সিরিজ

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন