27 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৯, ২০২৩
- Advertisement -

খাঁচা থেকে পালাল ৩ সিংহ, গুলি করে হত্যা

- Advertisements -

সুদানে তিনটি সিংহকে গুলি করে হত্যা করা হয়েছে। সিংহগুলো দেশটির একটি আধাসামরিক বাহিনীর ঘাঁটির ভেতরে খাঁচা থেকে পালিয়ে যাওয়ার পর এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার দেশটির পশু আশ্রয়কেন্দ্রের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

Advertisements

কেন্দ্রটির কর্মকর্তা মোয়াতাজ কামাল জানিয়েছেন, লিও, রেনাস এবং আমানি নামের সিংহ তিনটি দুই বছর আগে রাজধানী খার্তুমের দক্ষিণে প্রাণী উদ্ধার কেন্দ্রে জন্মগ্রহণ করে।এই প্রজাতির সিংহকে প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন ‘সুরক্ষিত’ হিসেবে চিহ্নিত করেছে।

তিনি আরো জানান, সিংহগুলোকে সম্প্রতি বিক্রির পর রাজধানীর ওমদুরমান শহরে শক্তিশালী আধাসামরিক দ্রুত সহায়তা বাহিনীর মালিকানাধীন একটি ব্যক্তিগত খামারে স্থানান্তর করা হয়।

সুদানের প্রাণী উদ্ধার কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার রাতে তারা ওই বাহিনীর একজন কর্মকর্তার কাছ থেকে ফোন পান। তিনি তাদের জানান, তিনটি সিংহ খাঁচা থেকে পালিয়ে গেছে। উদ্ধার কেন্দ্রের উদ্ধারকারী দল রওনা দেওয়ার আগেই তাদের সেখানে যেতে মানা করে জানানো হয় যে তিনটি সিংহকেই গুলি করে মেরে ফেলা হয়েছে।

Advertisements

উল্ল্যেখ্য, বাহিনীটি সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে সংঘাতের সময় যুদ্ধাপরাধের জন্য কুখ্যাত জানজাউইদ মিলিশিয়া থেকে বেরিয়ে এসেছিল। তারা খার্তুমে অবস্থান বিক্ষোভ দমন করার জন্যও অভিযুক্ত।

আফ্রিকাজুড়ে ১৯৯৩ থেকে ২০১৪ সালের মধ্যে সিংহের সংখ্যা ৪৩ শতাংশ কমে গেছে। বর্তমানে আনুমানিক ২০ হাজার সিংহ বন্য প্রাণী হিসেবে রয়েছে। তবে সুদানে বন্য প্রাণী হিসেবে কতগুলো সিংহ বেঁচে আছে তা জানা যায়নি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন