English

18 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

খেরসন ছেড়ে গেল রাশিয়ার সব সেনা

- Advertisements -

দক্ষিণ ইউক্রেনের গুরুত্বপূর্ণ খেরসন শহর থেকে সেনা সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়েছে বলে শুক্রবার জানিয়েছে রাশিয়া। শহরটিতে অস্ত্র-রসদ সরবরাহ অব্যাহত রাখা যাচ্ছে না জানিয়ে সেনা প্রত্যাহার করা হবে বলে দুই দিন আগেই ঘোষণা দিয়েছিল রাশিয়া। ইউক্রেনের প্রাদেশিক রাজধানীগুলোর মধ্যে শুধু খেরসনই রাশিয়ার দখলে ছিল।

সেপ্টেম্বরে ইউক্রেনের যে চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছিল খেরসন তার একটি। সেনা সরিয়ে নেওয়ার পরও ওই অঞ্চলকে রাশিয়ার অংশ বলে দাবি করছে ক্রেমলিন।

অনলাইন সামাজিক মাধ্যমে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘আজ (শুক্রবার) মস্কো সময় ভোর ৫টার দিকে রাশিয়ার সেনাদের দিনিপ্রো নদীর তীর থেকে সরিয়ে আনার কাজ শেষ হয়েছে। নদীর ডান তীরে একটিও সামরিক সামগ্রী বা অস্ত্র অবশিষ্ট নেই। ’

Advertisements

রুশ সামরিক বাহিনীর খেরসন থেকে সরে যাওয়ার ঘটনাটিকে ‘গুরুত্বপূর্ণ বিজয়’ হিসেবে অভিহিত করেছে ইউক্রেনের বাহিনী। তবে একই সঙ্গে তারা সতর্ক মনোভাব দেখিয়ে বলেছে, এটি রাশিয়ার বাহিনীর ফাঁদও হতে পারে।

কোনো অনুতাপ নেই

খেরসন থেকে সেনা সরিয়ে নেওয়া প্রসঙ্গে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘এটি রাশিয়া ফেডারেশনের বিষয়। এতে কোনো পরিবর্তন নেই এবং কোনো পরিবর্তন হবেও না। ’ খেরসনকে রাশিয়ার অধিভুক্ত করে কোনো অনুতাপ কাজ করছে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে পেসকভ বলেন, এই পদক্ষেপ নিয়ে কোনো অনুতাপ নেই।

ইউক্রেনীয়রা খেরসনের দখল ফিরে পেলে তা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য রাজনৈতিক এবং প্রতীকী অর্থে আঘাত হয়ে দাঁড়াবে। এতে করে ইউক্রেনের বাহিনী পুরো খেরসন অঞ্চল এবং পূর্বে কৃষ্ণ সাগর ও পশ্চিমে আজভ সাগরে প্রবেশের পথ পেয়ে যাবে।

মাইকোলাইভ শহরে হামলা

শুক্রবার খেরসনের কাছের মাইকোলাইভ শহরের এক আবাসিক ভবনে হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা। এতে অন্তত সাতজন নিহত হয়েছে বলে জানা গেছে। সেনা সরিয়ে নেওয়ার কাজ শেষ হওয়ার ঘোষণার কয়েক আগে এ হামলাটি চালানো হয়।

Advertisements

নতুন সহযোগিতা

সেনা সরিয়ে নেওয়ার মধ্যেই কাছের মাইকোলাইভে রুশ বাহিনীর আক্রমণের ঘটনাকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ‘নিষ্ঠুর প্রতিক্রিয়া’ আখ্যা দেন। গত বৃহস্পতিবার নিজের নিয়মিত নৈশকালীন ভাষণে জেলেনস্কি বলেন, ‘যুদ্ধক্ষেত্রে আমাদের সফলতার নিষ্ঠুর প্রতিক্রিয়া’ এটি। জেলেনস্কি আরো জানান, সাম্প্রতিক পাল্টা আক্রমণের অংশ হিসেবে তাঁদের বাহিনী দক্ষিণ ইউক্রেনের ৪০টিরও বেশি শহর এবং গ্রাম পুনর্দখল করেছে।

আরো মার্কিন সহায়তা

এদিকে যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য নতুন আরো ৪০ কোটি ডলারের সুরক্ষা সহযোগিতা প্যাকেজের ঘোষণা দিয়েছে। ওই প্যাকেজে প্রতিরক্ষাব্যবস্থা এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপের ক্ষেপণাস্ত্র থাকবে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন