English

29 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

গুগলকে সাড়ে ৪ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ

- Advertisements -

অস্ট্রেলিয়ার এক সাবেক আইনপ্রণেতার মানহানির ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ ১৫ হাজার মার্কিন ডলার বা সাড়ে চার কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ দিতে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

Advertisements

ওই আইনপ্রণেতাকে নিয়ে একজন ইউটিউবারের ‘মানহানিকর, বর্ণবাদী ও নিন্দনীয়’ ভিডিওগুলো সরাতে অস্বীকৃতি জানানোয় গত সোমবার প্রতিষ্ঠানটিকে এই আদেশ দেওয়া হয়।

সাবেক আইনপ্রণেতা বারিলারো নিউ সাউথ ওয়েলসের উপপ্রধানমন্ত্রী ছিলেন। তাকে আক্রমণ করে ইউটিউবে প্রচারিত দুটি ভিডিও থেকে গুগলের হাজারো ডলার আয়ের প্রমাণ পেয়েছে আদালত। ২০২০ সালে পোস্ট করা দুটি ভিডিও দেখা হয়েছে প্রায় আট লাখবার। ভিডিওগুলোতে বারিলারোর ইতালিয়ান নাম নিয়েও বাজে মন্তব্য করা হয়েছে।

রায়ে আদালতে বলেছে, ওই ভিডিও দুটির কারণে সময়ের আগেই জনসেবামূলক পেশা থেকে সরে যান বারিলারো।

Advertisements

বিচারক স্টিভ রেয়ারস বলেন, ভিডিও দুটি করেন রাজনৈতিক ভাষ্যকার জর্ডান শানকস। ইউটিউবে তার ছয় লাখ ২৫ হাজার সাবস্ক্রাইবার এবং ফেসবুকে তিন লাখ ৪৬ হাজার ফলোয়ার রয়েছে। কোনো প্রমাণ ছাড়াই তিনি বারিলারোকে দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করেন। তাকে বর্ণবাদী নামে ডাকেন, যা বিদ্বেষমূলক বক্তব্যের চেয়ে কম নয়। গুগল ও জর্ডান শানকসের প্রচারণার কারণে বারিলারো মানসিকভাবে ভেঙে পড়েন। এর জেরে মেয়াদ শেষের আগেই সরকারি দায়িত্ব ছাড়তে বাধ্য হন তিনি।

যদিও বার্তা সংস্থা রয়টার্স জানিছে, শ্যাংকস ভিডিও দুটি পোস্ট করার এক বছর পরে রাজনীতি ছাড়েন বারিলারো। এক্ষেত্রে গুগল শ্যাংকসের প্রচারণার ফলে সৃষ্ট ক্ষতির দায় এড়াতে পারে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন