English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

গুজরাটে ভোট: মোদির খাতিরে বিজেপির জয়ের পূর্বাভাস

- Advertisements -

ভারতের গুজরাটে দুই দফার বিধানসভা নির্বাচন হবে ১ এবং ৫ ডিসেম্বর। দুই দফায় নির্বাচন শেষে ফল ঘোষণা হবে আগামী ৮ ডিসেম্বর। বৃহস্পতিবার গুজরাট বিধানসভা নির্বাচন শুরুর আগেই জরিপে উঠে এসেছে, সেখানে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পাবে বিজেপি।

বিবিসি জানিয়েছে, নির্বাচনের আগমুহূর্তের সমীক্ষাগুলোতে ভবিষ্যদ্বাণী করা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি টানা সপ্তমবারের মতো রাজ্যের ১৮২টি আসনের সংখ্যাগরিষ্ঠতা পাবে।সেখানে প্রধান বিরোধী দল কংগ্রেস এবং আম আদমি পার্টিকে পরাজিত করবে বিজেপি।

Advertisements

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপির সবচেয়ে ইতিবাচক দিক হলো ভোটারদের কাছে নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা।

রাষ্ট্রবিজ্ঞানী ঘনশ্যাম শাহ বলেছেন, মোদি অনুকরণীয় ব্যক্তি। হিন্দু ধর্মাবলম্বীদের প্রতি তার যে প্রীতি, সেটাই ভোটারদের আকর্ষণ করে।

Advertisements

গুজরাটের সঙ্গে মোদির আত্মিক সম্পর্ক রয়েছে। ২০২২ সাল থেকে ১২ বছর ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি। সেখানে তিনি হিন্দু জাতীয়তাবাদ সৃষ্টিতে কাজ করেছেন।

ওই রাজ্যে বিজেপির পক্ষ থেকে ভোটের প্রচারে অন্যতম মুখ নরেন্দ্র মোদি। বিশ্লেষকরা মনে করছেন, সেখানে মোদি না থাকলে তাসের ঘরের মতো বিজেপির ভোটব্যাঙ্ক ধসে পড়বে।

ভোটের প্রচারে নেমে ‘ডাবল-ইঞ্জিন সরকারের’ প্রতিশ্রুতি দিচ্ছে বিজেপি। তাদের দাবি, জাতীয় এবং রাজ্য উভয় ক্ষেত্রেই ক্ষমতায় থাকলে তারা সর্বাত্মক উন্নয়ন করতে পারবে। এজন্য গুজরাটে বিজেপিকে ভোট দিতে বলছে তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন