English

34 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

নোবেল পুরস্কার: জেলেনস্কির জন্য মনোনয়নের সময় বাড়ছে না, দাবি আরটির
ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এ বছর শান্তিতে নোবেল পুরস্কার দিতে মনোনয়নের সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছিলেন একদল ইউরোপীয় রাজনীতিবিদ। কিন্তু সেটি সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউটের পরিচালক ওলাভ নজলস্তাদ। ফলে এ বছর জেলেনস্কির আর নোবেল পুরস্কার পাওয়া হচ্ছে না।

রাশিয়ায় চিনি নিয়ে কাড়াকাড়ি
ইউক্রেনে রাশিয়ার হামলা গড়িয়েছে ২৭তম দিনে। যুদ্ধের মাঠে জয়ী হওয়ার নেশায় মত্ত পুতিন সরকার। চলমান যুদ্ধের কারণে দেশটিতে ভোগ্যপণ্যের দাম কয়েকগুণ বেড়ে গেছে। সংকট আরও বাড়ার আশঙ্কায় পণ্য আগাম কিনে রাখতে সেখানকার সুপারমার্কেটগুলোতে এখন উপচেপড়া ভিড়। ক্রেতাদের হইচই নিয়ে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায় যে, সুপারশপে চিনির জন্য কাড়াকাড়ি করছেন ক্রেতারা। যদিও একেকজন কিনতে পারবেন সর্বোচ্চ ১০ কেজি।

Advertisements

হিজাব বিতর্কে পরীক্ষা না দিলে দ্বিতীয় বার সুযোগ নয়: কর্ণাটক সরকার
হিজাব নিয়ে বিতর্কের সুরাহা হচ্ছে না ভারতে। এবার কর্ণাটকের প্রি ইউনিভার্সিটি এডুকেশন দপ্তর জানিয়ে দিলো, হিজাব নিয়ে আন্দোলনের জেরে যারা চলতি বছরে দ্বিতীয় প্রি ইউনিভার্সিটি কোর্স (পিইউসি)-এর পরীক্ষায় বসেননি তারা নতুন করে আর পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না। রাজ্য সরকার বলছে, যে সব শিক্ষার্থী পিইউসি-র ব্যবহারিক পরীক্ষা দেননি, তাদের কোনো ভাবেই দ্বিতীয়বার সুযোগ দেওয়া হবে না।

তেল-গ্যাসে অরাজকতা ঠেকাতে সেনা নামালো শ্রীলঙ্কা
তেল-গ্যাসের হঠাৎ মূল্যবৃদ্ধি ও বিতরণ ব্যবস্থায় সৃষ্ট অরাজকতা মোকাবিলায় সেনা নামানোর ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। মঙ্গলবার (২২ মার্চ) দেশটির শত শত গ্যাস স্টেশন ও পেট্রল পাম্পে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছে লঙ্কান সরকার। লঙ্কান কর্মকর্তারা জানিয়েছেন, দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থেকে সম্প্রতি তিনজনের মৃত্যুর পর পেট্রল পাম্প ও কেরোসিন সরবরাহ কেন্দ্রগুলোতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সুইডেনে স্কুলে সহিংসতায় নিহত ২
সুইডেনে একটি স্কুলে সহিংসতার ঘটনায় দুই নারী নিহত হয়েছেন। তাদের বয়স ৫০ বছরের বেশি। পুলিশ জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় মালমো শহরের একটি মাধ্যমিক স্কুলে এই ঘটনা ঘটেছে। এই হত্যাকাণ্ডে সন্দেহভাজন হিসেবে ওই স্কুলের ১৮ বছর বয়সী এক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

ইউক্রেনে রাশিয়ার হামলা, ভারতের নড়বড়ে অবস্থানে ক্ষিপ্ত বাইডেন
রাশিয়ার ইউক্রেন আগ্রাসনে যুক্তরাষ্ট্রের দেখানো পথে হাঁটেনি ভারত। আর তারই ক্ষোভ ঝাড়লেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্য কোয়াড সদস্যদের প্রশংসা করলেও ভারতকে কটাক্ষ করে তিনি বলেছেন, রাশিয়ার আগ্রাসন নিয়ে ভারতের অবস্থান নড়বড়ে। সোমবার (২১ মার্চ) ওয়াশিংটনে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, কোয়াড সদস্যদের মধ্যে একমাত্র ভারতের অবস্থানই নড়বড়ে। জাপানের অবস্থান কড়া। অস্ট্রেলিয়াও কড়া প্রতিক্রিয়া দিয়েছে।

Advertisements

তৃণমূল নেতাকে হত্যার জেরে রণক্ষেত্র রামপুরহাট, জীবন্ত দগ্ধ ১২
দুষ্কৃতদের ছোড়া বোমার আঘাতে সোমবার (২১ মার্চ) রাতে প্রাণ হারিয়েছেন তৃণমূল কংগ্রেসের উপ-প্রধান ভাদু শেখ। তিনি পশ্চিমবঙ্গের বীরভূমের রামপুরহাট এক নম্বর ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান ছিলেন। তার হত্যাকাণ্ডের পর রাতেই রামপুরহাটে ১২ জনকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে। সূত্র জানিয়েছে, ভুক্তভোগীদের ঘরের ভেতর আটকে রেখে আগুনে পুড়িয়ে মারা হয়। এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে রাজ্যের রাজনৈতিক দলগুলোর মধ্যে।

চীনে প্লেন বিধ্বস্ত: এখনো খোঁজ মেলেনি ১৩২ আরোহীর
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১৩২ আরোহী নিয়ে একটি প্লেন বিধ্বস্ত হয়েছিল সোমবার (২১ মার্চ) বিকেলে। দুর্ঘটনার প্রায় ১৮ ঘণ্টা পার হলেও এখনো খোঁজ মিলেনি আরোহীদের। অপেক্ষায় রয়েছেন তাদের স্বজনরা। উদ্ধারকাজ চললেও আশঙ্কা করা হচ্ছে, আরোহীদের কেউই হয়তো আর বেঁচে নেই।

রমজানের আগেই ৮০০ পণ্যের দাম কমালো কাতার
রোজা এলে প্রতি বছর বাংলাদেশে যেমন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যায়, ঠিক তার উল্টো হয় মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। পবিত্র রমজান মাস উপলক্ষে প্রতি বছরই দেশটিতে দাম কমানো হয় দুধ, চিনি, আটাসহ শত শত পণ্যের। সেই ধারাবাহিকতায় এ বছরও আটশ’র বেশি পণ্যের দাম কমিয়েছে কাতার সরকার।

জেলেনস্কির সবুজ টিশার্টের রহস্য কী?
রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর আগে জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ার সামনে বেশিরভাগ সময় মানসম্মত স্যুট-টাই পরে হাজির হতেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, যেমনটা পশ্চিমা রাজনীতিবিদরা পরে থাকেন। কিন্তু রুশ আক্রমণ শুরু হতেই বদলে যায় তার পোশাক-আশাক। এখন প্রায় সবসময় একেবারে সাদামাটা একটি সবুজ টিশার্ট পরে মিডিয়ার সামনে আসতে দেখা যায় জেলেনস্কিকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন