English

29 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ মার্চ ২০২২

- Advertisements -
Advertisements

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

Advertisements

ইউক্রেনে রাশিয়ার হামলাকে সমর্থন করেন ৭১ শতাংশ রুশ নাগরিক
ইউক্রেনে সংঘাত চলছেই। গত ২৪ ফেব্রুয়ারি দেশটি হামলা চালায় রাশিয়া। তারপর থেকে যুদ্ধ থামার কোন লক্ষণই দেখা যাচ্ছে না। এদিকে পশ্চিমা দেশগুলো এই হামলার ঘটনায় বেশ ক্ষুব্ধ। এছাড়া বিশ্বের অনেক দেশই এই হামলার বিপক্ষে অবস্থান নিয়েছে। তবে রাশিয়ার সরকারি জরিপ এবং স্বাধীন সমাজবিজ্ঞানীরা বলছেন, অধিকাংশ রুশ নাগরিক ইউক্রেনে চলমান আগ্রাসনকে সমর্থন করেন। গত ৫ মার্চ ‘রাশিয়ান পাবলিক অপিনিয়ন রিসার্চ সেন্টার’ পরিচালিত একটি জরিপে জানানো হয়, ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সেনা অভিযান’ সমর্থন করেন ৭১ শতাংশ রুশ নাগরিক। আর এই আগ্রাসন সমর্থন করেন না ২১ শতাংশ মানুষ এবং এ সম্পর্কে জানেন না ৮ শতাংশ মানুষ।

ঋণের ফাঁদ নাকি অদক্ষ নেতৃত্ব: শ্রীলঙ্কার দুরবস্থার কারণ কী?
চরম এক সংকটকাল পার করছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। দেশটিতে এখন শুধুই হাহাকার। খাবারের দাম আকাশচুম্বী। চলছে জ্বালানি তেলের তীব্র সংকট। তেল সংগ্রহের জন্য হাজার-হাজার মানুষ লাইনে ভিড় করছে। পরিস্থিতি সামাল দিতে পেট্রল পাম্পগুলোতে সেনাবাহিনী মোতায়েন করেছে লঙ্কান সরকার। কিন্তু এক সময়ের শক্তিশালী লঙ্কান অর্থনীতি এভাবে ভেঙে পড়লো কেন? বিশেষজ্ঞদের মতে, শ্রীলঙ্কার এই সংকট রাতারাতি তৈরি হয়নি। বহু বছর ধরে একের পর এক অলাভজনক মেগা প্রকল্পে অর্থায়ন আর অদূরদর্শী নেতৃত্বের কারণেই এমন ঘোর বিপদে পড়েছে দক্ষিণ এশীয় দেশটি।

ভারতকে চাপে রাখতে পাকিস্তানে অস্ত্র রপ্তানি বাড়াচ্ছে চীন
ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকেই বিশ্বব্যাপী অস্ত্র প্রতিযোগিতা ফের বেড়েছে। পিছিয়ে নেই ভারত-পাকিস্তানও। দিল্লি তাদের অস্ত্রের ভাণ্ডার সমৃদ্ধির জন্য ফ্রান্স ও রাশিয়ার ওপর বেশি নির্ভরশীল। অন্যদিকে সম্প্রতি চীনের কাছ থেকে অস্ত্র আমদানি বাড়াচ্ছে পাকিস্তান। সর্বপরি ভারতকে চাপে রাখতে চীন সব ধরনের সহযোগিতার অংশ হিসেবে পাকিস্তানে অস্ত্র রপ্তানি বাড়াচ্ছে। নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনকে আরও ৬ হাজার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাজ্য
রাশিয়ার সঙ্গে চলা যুদ্ধে ইউক্রেনকে আরও ছয় হাজার ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার (২৪ মার্চ) ইউক্রেনের সেনাদের এ অস্ত্র সরবরাহের ঘোষণা দেবেন। ব্রাসেলসে জি-৭ ও ন্যাটোর বৈঠক চলছে। এসময় জনসন তিন কোটি ৩০ লাখ ডলারের সাহায্যও ঘোষণা করবেন, যা ইউক্রেনের সেনা ও পাইলটদের বেতন-ভাতা পরিশোধে ব্যবহার করা হবে।

ফের ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া
ইউক্রেনে রাশিয়ার হামলার পরই বিশ্বজুড়ে সংকট দেখা দিয়েছে। চরম উত্তেজনা বিরাজ করছে পরাশক্তিগুলোর মধ্যে। এমন পরিস্থিতিতে আবারও ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ দাবি করেছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানান, উত্তর কোরিয়া পূর্বদিকে সন্দেহজনক একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এদিকে জাপানের কোস্ট গার্ড উত্তর কোরিয়ার সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার কারণে জাহাজের জন্য সতর্কতা জারি করেছে।

পশ্চিমাদের কাছে রাশিয়ান মুদ্রায় গ্যাস বিক্রি হবে: পুতিন
পশ্চিমাদের কাছে রাশিয়ান মুদ্রা রুবলে গ্যাস বিক্রি করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা জানিয়েছেন। রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ তাদের মিত্ররা। কেন্দ্রীয় ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এরই মধ্যে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দেশটি। ডলারের বিপরীতে কমেছে রুবলের দর। এমন পরিস্থিতিতে পুতিনের পক্ষ থেকে এ ঘোষণা এল। ধারণা করা হচ্ছে এতে বেকায়দায় পড়বে ইউরোপের দেশগুলো, যারা মূলত রাশিয়ান গ্যাসের ওপর নির্ভরশীল।

যুদ্ধের মধ্যে পদত্যাগ করলেন ইউক্রেনের কৃষিমন্ত্রী
রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যেই পদত্যাগ করলেন ইউক্রেনের কৃষিমন্ত্রী রোমান লেশচেঙ্কো। তার এক সহযোগী বৃহস্পতিবার (২৪ মার্চ) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে লেশচেঙ্কোর পদত্যাগের কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি। ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস পূর্তির দিনই ইউক্রেনীয় কৃষিমন্ত্রীর পদত্যাগের এ খবর সামনে এলো। কৃষিমন্ত্রী হিসেবে লেশচেঙ্কোর স্থলাভিষিক্ত হচ্ছেন ইউক্রেনের জ্যেষ্ঠ আইনপ্রণেতা মাইকোলা সোলস্কি।

পদত্যাগ করবেন না ইমরান খান
পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পার্লামেন্টে অনাস্থা ভোটের আগে তার পদত্যাগ দাবি করেছে বিরোধী দলগুলো। কিন্তু বিরোধীদের এই দাবি প্রত্যাখ্যান করেছেন তিনি। ২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসার পর এখন পর্যন্ত সবচেয়ে কঠিন সময়ের মুখোমুখি হচ্ছেন ইমরান খান। অনাস্থা ভোটে তাকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনে হামলা চালিয়ে পুতিন ‘বড় ভুল’ করছেন: ন্যাটো
ইউক্রেনে হামলা চালিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বড় ভুল করছেন বলে মন্তব্য করেছেন ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ। ন্যাটোর সম্মেলনে যোগ দিতে সদস্য দেশের নেতারা ব্রাসেলসে একত্রিত হয়েছেন। সম্মেলন শুরু হওয়ার আগে স্টলটেনবার্গ বলেন, একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে হামলা চালিয়ে পুতিন অনেক বড় ভুল করছেন। পুতিন ইউক্রেনের মানুষ ও সেনাদের শক্তি ও সাহসিকতাকে অবমূল্যায়ন করেছেন।

ইউক্রেন থেকে এক লাখ শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র
ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর এক মাস পর কত শরণার্থী নেবে তা জানালো যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৪ মার্চ) বাইডেন প্রশাসন ঘোষণা দিয়েছে, তারা সর্বোচ্চ এক লাখ ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দিতে রাজি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইউরোপ সফর চলাকালে এ ঘোষণা দিলো ওয়াশিংটন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন