English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ এপ্রিল ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে গুলজারের নাম প্রস্তাব ইমরানের
তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদের নাম প্রস্তাব করেছেন বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার (৪ এপ্রিল) পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, দলের কেন্দ্রীয় কমিটির অনুমোদন সাপেক্ষে এই সিদ্ধান্ত নিয়েছেন ইমরান। এর আগে, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের জন্য পরামর্শ চেয়ে ইমরান খান ও সংসদের বিরোধী দলীয় নেতা শাহবাজ শরিফের কাছে চিঠি দেন পাকিস্তানের প্রেসিডেন্ট।

ভারতের অবস্থা হবে শ্রীলঙ্কার মতো, মোদীকে সতর্ক করলেন সচিবরা
বেহিসাবি অনুদান ও যথেচ্ছ রাজনৈতিক প্রতিশ্রুতির লাগাম না টানলে অচিরেই ভারতের কিছু রাজ্য শ্রীলঙ্কা বা গ্রিসের মতো ভয়াবহ আর্থিক সংকটে পড়তে পারে। এই ঝুঁকিতে রয়েছে পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, দিল্লির মতো রাজ্যগুলো। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় সরকারের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা এমন উদ্বেগ প্রকাশ করেছেন। সংশ্লিষ্ট সূত্রের বরাতে সোমবার (৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

Advertisements

বেসামাল শ্রীলঙ্কা, চালের দাম কেজিতে ২২০ রুপি
চরম অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কায় সব পণ্যের দাম এখন আকাশচুম্বী। প্রতি কেজি চালের দাম ২২০ শ্রীলঙ্কান রুপি এবং গুঁড়ো দুধ বিক্রি হচ্ছে ১ হাজার ৯০০ রুপিতে। এছাড়া চিনির দাম ২৪০ রুপি, নারিকেল তেল ৮৫০ রুপি প্রতি লিটারে। শুধু তাই নয় একটি ডিমের দাম ৩০ রুপি পর্যন্ত বেড়েছে। স্থানীয় এক ব্যবসায়ী জানিয়েছেন, প্রায় ৫০ বছর পর হঠাৎই বেড়ে গেছে কেরোসিনের বাতি ও কাঠকয়লার আয়রনের দাম। একটি কাচের চিমনির দামে বেড়ে দাঁড়িয়েছে ১৫শ শ্রীলঙ্কান রুপি, যেখানে একটি কাঠকয়লার আয়রন মেশিনের দাম ৯০০ রুপি। হারিকেনের চাহিদাও বেড়েছে। একটি হারিকেনের দাম বাজারে এখন ১৫শ রুপি পর্যন্ত।

শ্রীলঙ্কায় শপথ নিলেন নতুন ৪ মন্ত্রী
শ্রীলঙ্কায় গোটা মন্ত্রিসভা পদত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যেই শপথ নিলেন নতুন চার মন্ত্রী। সোমবার (৪ এপ্রিল) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কাছে শপথবাক্য পাঠ করেছেন তারা। শ্রীলঙ্কার অর্থমন্ত্রী হিসেবে বাসিল রাজাপাকসের স্থলাভিষিক্ত হয়েছেন আলি সাবরি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জিএল পেইরিস। এছাড়া দীনেশ গুনবর্ধনে শিক্ষামন্ত্রী ও জনস্টন ফার্নান্দো মহাসড়ক মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

কিয়েভে ৪১০ মরদেহ উদ্ধার, নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ
ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে রুশ বাহিনী প্রত্যাহারের পর বুচা শহরে ৪১০টি মরদেহের সন্ধান পাওয়া গেছে। এ ঘটনায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে গভীর শোকপ্রকাশ করেছেন তিনি। রোববার (৩ এপ্রিল) দেশটির প্রসিকিউটর-জেনারেল জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত শুরু হয়েছে। কিয়েভের বিস্তৃত অঞ্চল থেকে উদ্ধার হওয়া মরদেহগুলো বেসামরিক নাগরিকদের বলেও জানান তিনি।

নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক চায় রাশিয়া
ইউক্রেনের রাজধানী কিয়েভের বুচায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসতা চালানোর অভিযোগ ওঠেছে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে। তবে এ অভিযোগের ব্যাখ্যা দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান জানালো মস্কো। জাতিসংঘে রাশিয়ার ডেপুটি অ্যাম্বাসেডর দিমিত্রি পলিয়ানস্কি রোববার এক টুইট বার্তায় বুচা নিয়ে ইউক্রেনের উগ্রপন্থিরা যে মিথ্যাচার করছে সে বিষয়ের আলোকে নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান জানান।

Advertisements

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে প্রাণ গেলো ৯৬ জনের
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করা একটি যাত্রীবোঝাই নৌকা ডুবে প্রায় ১০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)। সংস্থাটি জানিয়েছে, আলেগ্রিয়া-১ নামের একটি বাণিজ্যিক ট্যাঙ্কার শনিবার (২ এপ্রিল) ভোরে ভূমধ্যসাগরে ভাসতে থাকা একটি লাইফবোট থেকে চারজনকে জীবিত উদ্ধার করেছে। তারা প্রায় ১০০ লোকের সঙ্গে একটি নৌকায় চারদিন ধরে সমুদ্রে ভাসছিলেন।

আফিম চাষ নিষিদ্ধ হলো আফগানিস্তানে
আফগানিস্তানে আফিমসহ যাবতীয় মাদক চাষ নিষিদ্ধ করেছে তালেবান সরকার। রোববার (৩ এপ্রিল) প্রজ্ঞাপন জারির মাধ্যমে এই আইনটির কথা জানানো হয়েছে। তালেবানের সর্বোচ্চ নেতা হেবাতুল্লাহ আখুন্দজাদার আদেশে বলা হয়েছে, আফগানিস্তানের সর্বোচ্চ নেতার ডিক্রি অনুযায়ী সব আফগানকে জানানো যাচ্ছে, এখন থেকে সারাদেশে পপি চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হচ্ছে। যদি কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করে তবে তার শরিয়া আইন অনুযায়ী বিচার হবে।

টাইমস স্কয়ারে ‘প্রথমবার’ তারাবি আদায়, হাজারও মুসল্লির ঢল
যুক্তরাষ্ট্রের প্রাণকেন্দ্র নিউইয়র্কের টাইম স্কয়ারে ‘প্রথমবারের’ মতো একসঙ্গে ইফতার ও তারাবির নামাজ আদায় করলেন সহস্রাধিক মুসল্লি। গত শনিবার (২ এপ্রিল) পবিত্র রমজান মাসের প্রথমদিন ঐতিহাসিক স্থানটিতে সমবেত হন যুক্তরাষ্ট্র-কানাডার বিভিন্ন শহর থেকে যাওয়া মুসলিমরা। এতে অংশগ্রহণকারী মুসল্লিদের মধ্যে প্রায় দেড় হাজার খাবারের বক্স বিতরণ করেন আয়োজকরা। সেখানে পবিত্র কোরআন তেলাওয়াত ও রমজান মাসের মাহাত্ম্যও বর্ণনা করা হয়।

টুইটারের বড় অংকের শেয়ার কিনলেন ইলন মাস্ক
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনে নিলেন টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক, যার মূল্য প্রায় ৩০০ কোটি ডলার। এরপরই টুইটারের শেয়ারের দর ২৫ শতাংশ বেড়ে যায়। মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন জানায়, ১৪ মার্চ টেসলার প্রতিষ্ঠাতা সাত কোটির বেশি শেয়ার কিনে নেন, যার মূল্য ২৮৯ কোটি ডলার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন