English

28 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

চীনের আরও একটি শহরে লডকাউন

- Advertisements -

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের আরও একটি শহরের ২ কোটি ১০ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছে। এবার নতুন করে চেংডু শহরে লকডাউন জারি করেছে চীন প্রশাসন। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) আরোপ করা হয় এ বিধিনিষেধ।

Advertisements

মহামারি নিয়ন্ত্রণে জিরো কোভিড নীতির আওতায় আরোপ করা হলো কড়াকড়ি নিয়ম। তবে বিধিনিষেধ কতদিন জারি থাকবে তা নিয়ে নিশ্চিতভাবে কোনো ঘোষণা দেয়নি কর্তৃপক্ষ।

শহরটির ২ কোটি ১০ লাখ মানুষ গৃহবন্দী বলা চলে। নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটায় প্রতি পরিবার থেকে একজনের মিলবে অনুমতি। লকডাউন চলাকালে অন্য প্রদেশের বাসিন্দাদের চেংডু শহরে প্রবেশেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বাতিল হয়েছে সব ফ্লাইট।

বৃহস্পতিবার ওই শহরে ১৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৫১ জনেরই উপসর্গবিহীন।

Advertisements

স্বাস্থ্য সংশ্লিষ্টরা পরিস্থিতিকে ‘অত্যন্ত জটিল এবং গুরুতর’ বলে চিহ্নিত করেছেন। উষ্ণ আবহাওয়ার কারণে সাঁতার ও বিনোদন স্পটগুলোতে গণসমাবেশের জন্য প্রাদুর্ভাব ঘটেছে বলছেন তারা।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। সেখান থেকেই আজ গোটা পৃথিবীতে ছড়িয়েছে। যদিও করোনার প্রকৃত উৎস কোথায় তা নিয়ে এখনো সংশয় রয়েছে।২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। কয়েক বছরে করোনা বারবার ধরন বদলে আবারও সংক্রমণ ঘটিয়েছে। এদিকে, করোনা ঠেকাতে বিশ্বজুড়ে চলছে টিকাদান কর্মসূচি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন