English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

চীনের হুমকির পর মার্কিন স্পিকারের সফরসূচিতে নেই তাইওয়ান

- Advertisements -

যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ অর্থাৎ নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি এশিয়া সফর শুরু করছেন। রোববার (৩১ জুলাই) তার সফল শুরু হচ্ছে। কিন্তু তার এ সফরসূচিতে নেই তাইওয়ানের নাম। এর আগে তার তাইওয়ান সফরের জোর জল্পনা ছড়ালে তীব্র প্রতিক্রিয়া আসে চীন থেকে। বলা হয়, পেলোসি তাইওয়ান সফর করলে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisements

এক বিবৃতিতে স্পিকারের কার্যালয় থেকে জানানো হয়েছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সফরে হাউজ স্পিকার কংগ্রেসের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। তারা সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানে সফর করবেন বলেও জানানো হয়।

বলা হয়, পেলোসি উল্লেখিত দেশগুলোতে সফর করবেন। তবে আর কোথাও যাবেন কি না বিশেষ করে তাইওয়নে সে বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। সফরে দেশগুলোর সঙ্গে পারস্পরিক নিরাপত্তা, অর্থনীতি, অংশিদারত্ব ও গণতান্ত্রিক বিষয়গুলো গুরুত্ব পাবে বলেও জানানো হয়।

Advertisements

তাছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনকলে ‘আগুন নিয়ে না খেলার’ নতুন করে সতর্কবার্তা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার (২৮ জুলাই) ফোনকলে দুই ঘণ্টা ধরে কথা হয় দুই শীর্ষ নেতার। ফোনেই তারা তাইওয়ান ইস্যুতে একে অপরকে সতর্কবার্তা দেন।

তাইওয়ান নিজেদের স্বতন্ত্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজেদের বলে মনে করে।এর আগে চীনের প্রেসিডেন্ট তাইওয়ানকে একত্র করার ঘোষণাও দেন। অন্যদিকে, তাইওয়ানকে আক্রমণ করলে যথাযথ জবাব দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছিল যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন