English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
- Advertisement -

চুরির ৫০ বছর পর পল ম্যাককার্টনির গিটারের খোঁজ!

- Advertisements -

চুরি হয়ে যাওয়ার ৫০ বছর পর আবারও নিজের বেজ গিটারটি খুঁজে পেলেন বিটলস তারকা পল ম্যাককার্টনি। ‘দ্য বিটলস’র প্রথম দিকের অ্যালবাম এবং ‘টুইস্ট অ্যান্ড শাউট’ এবং ‘লাভ মি ডু’-এর মতো হিট রেকর্ডিংয়ে হফনার কোম্পানির বেজ গিটারটি বাজিয়েছিলেন ম্যাককার্টনি।

দ্য বিটলস ভেঙে যাওয়ার পরে ১৯৭২ সালে লন্ডনের নটিং হিলের একটি ভ্যান থেকে চুরি না হওয়া পর্যন্ত গিটারটি তার কাছে ছিল। এরপরই গিটারটি চুরি হয়ে যায়।

হারিয়ে যাওয়া গিটারটি খুঁজে পেতে নাওমি জোনসের নেতৃত্বে হফনার এক্সিকিউটিভ নিক ওয়াস এবং সাংবাদিক স্কট ‘লস্ট বেজ প্রজেক্ট’ নামে একটি অনুসন্ধানী কার্যক্রম শুরু করেন। তারা ইংল্যান্ডের দক্ষিণ উপকূলের শহর হেস্টিংসের একশোটিরও বেশি জায়গায় অনুসন্ধান চালান।

দলটি ২০২৩ সালের অক্টোবরে ম্যাককার্টনির দুই সাউন্ড ইঞ্জিনিয়ারের কাছ থেকে একটি গুরুত্বপূর্ণ টিপ পান। সাউন্ড ইঞ্জিনিয়ারদ্বয় জানান, তাদের মনে আছে ম্যাককার্টনি উইংসের সঙ্গে রেকর্ডিংয়ের সময় তারা নটিং হিলের ল্যাডব্রোক গ্রোভ এলাকায় তাদের ভ্যান পার্ক করছিলেন। ধারণা করেন ওই সময়ই ভ্যান থেকে কোনোভাবে গিটারটি চুরি হয়।

Advertisements

তাদের এ বর্ণনা বছরের শুরুতে ওয়াস প্রাপ্ত একটি ই-মেইলের সঙ্গে মিলে যায়, যা তিনি শুরুতে অপ্রাসঙ্গিক ভেবে উপেক্ষা করেছিলেন। অনুসন্ধান দলের কাছে পুরো ঘটনাটি স্পষ্ট হয়ে যায়।

ওয়াস পরে ই-মেইল প্রেরকের সঙ্গে যোগাযোগ করেন। তিনি জানান, তার বাবা বেজ গিটারটি চুরি করে অ্যাডমিরাল ব্লেক পাবের বাড়িওয়ালা রোনাল্ড গেস্টের কাছে নিয়ে গিয়েছিলেন। আর নাওমি জোনস আর্কাইভ ঘেঁটে ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

স্কট জোনস বলেন, প্রাপ্ত সাক্ষ্যপ্রমাণ থেকে বোঝা যায় যে চোর আসলে জানত না যে সে রাতে সে কী চুরি করছিল। তার কাছে এটি কেবল একটি সাধারণ গিটার ছিল কিন্তু পরে বুঝতে পারে যে গিটারটি পল ম্যাককার্টনির।

চোর গেস্টকে গিটারটি লুকিয়ে রাখতে বলেছিল। কিন্তু অনুসন্ধান দলটি গিটারের খোঁজ এবং মালিকানা শনাক্ত করতে পাবে এবং গেস্ট পরিবারের মধ্যে সকল রেকর্ডগুলো সন্ধান করতে থাকে। পরে গিটারটির সন্ধান পায় তারা ।

Advertisements

লস্ট বেজ প্রজেক্ট থেকে জানানো হয়, গিটারটি একটু ক্ষতিগ্রস্ত হলেও তা মেরামত সম্ভব।

ওয়াস বলেন, গিটারটি কেবল পল ম্যাককার্টনির জন্য নয়, বিশ্বব্যাপী প্রতিটি বিটলস ভক্তের জন্য অমূল্য।

গিটারটি ফিরিয়ে দেওয়ার সঙ্গে জড়িত প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ম্যাককার্টনি এবং নিশ্চিত করেন যে এটি তারই হারিয়ে যাওয়া গিটার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন