English

28 C
Dhaka
রবিবার, আগস্ট ১৪, ২০২২
- Advertisement -

জনসংখ্যা বাড়াতে উদ্যোগ: তৃতীয় সন্তান জন্মালেই ১২ লাখ টাকা, সাথে এক বছরের ছুটি

- Advertisements -

গেলো ছয় দশকের মধ্যে বর্তমানে চীনে জনসংখ্যা বৃদ্ধির হার সর্বনিম্ন। এরইমধ্যে জনসংখ্যা বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে দেশটি। তবে শুধু সরকারি উদ্যোগ নয়, এক্ষেত্রে এগিয়ে এসেছে চীনের বেসরকারি সংস্থাগুলোও। কর্মীদের উৎসাহ দিতে নানা ধরনের সুযোগসুবিধা দিচ্ছে সংস্থাগুলো।

ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ বলছে, সাম্প্রতি এক লোভনীয় অফার নিয়ে এসেছে চীনা সংস্থা বেজিং ডাবেইনং টেকনোলজি গ্রুপ।

Advertisements

একটি বা দুইটি বা তিনটি সন্তান হলেই কর্মীদের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করেছে সংস্থাটি। শুধু নগদ অর্থই নয়, সঙ্গে মিলবে ছুটিও।

বেজিং ডাবেইনং টেকনোলজি গ্রুপ জানিয়েছে, তৃতীয় সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রে সবচেয়ে লোভনীয় পুরস্কার পাবেন কর্মীরা। তৃতীয় সন্তানের জন্য চীনা মুদ্রায় প্রায় ৯০ হাজার ইয়ান পাবেন কর্মীরা। বাংলাদেশের মুদ্রায় যা প্রায় ১২ লাখ টাকা। এছাড়া মহিলা কর্মীকে এক বছর এবং পুরুষ কর্মীর ক্ষেত্রে ৯ মাসের (বেতনসহ) ছুটি দেয়া হবে।

Advertisements

স্থানীয় চীনা সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, প্রথম বা দ্বিতীয় সন্তানের ক্ষেত্রেও রয়েছে নগদ পুরস্কার।

এর আগে জনসংখ্যা নিয়ন্ত্রণে ১৯৮০ সালে নতুন আইন করে চীনা সরকার। সে সময় প্রত্যেক দম্পতির জন্য একটিই সন্তান নির্দিষ্ট করে দেওয়া হয়। কিন্তু মাত্র কয়েক দশকের মধ্যেই বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার এ দেশ এখন জনসংখ্যা সংকটে পড়েছে।

২০১৯ সালে চীনে এক কোটি ৪৬ লাখ ৫০ হাজার নবজাতকের জন্ম হয়। আর ২০২০ সালে জন্ম নিয়েছে এক কোটি ২০ লাখ শিশু। প্রতি বছর এভাবেই কমছে শিশু জন্ম, দেখা দিয়েছে লোকবল সংকটের শঙ্কা। ফলে নাগরিকদের একাধিক সন্তানের নিতে উৎসাহ দিচ্ছে সরকারি, বেসরকারি সংস্থাগুলো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন