English

33 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
- Advertisement -

জনসম্মুখে তালেবানের নিভৃতচারী নেতা আখুনজাদা

- Advertisements -
Advertisements
Advertisements

আফগানিস্তানে তালেবানের নিভৃতচারী নেতা হায়বাতুল্লাহ্ আখুনজাদা দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে জনসমক্ষে বিরল এক ভাষণ দিয়েছেন।
পাঁচ বছর আগে তালেবানের সর্বোচ্চ নেতা নির্বাচিত হওয়ার পর থেকে তাকে কখনই জনসমক্ষে দেখা যায়নি।
গত আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের শাসন ক্ষমতা দখল করার পরও তিনি নজরের আড়ালেই থেকে যান। এর ফলে তালেবান সরকারে তার কী ভূমিকা হতে পারে তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। এমনকি তিনি বেঁচে আছেন কিনা তা নিয়েও গুজব রটে।
বিবিসি সংবাদদাতারা জানাচ্ছেন, শনিবার কান্দাহারের দারুল উলুম হিকমাহ্ মাদ্রাসায় তিনি যে ভাষণ দিয়েছেন তার কোনো ছবি বা ভিডিও পাওয়া যাচ্ছে না। তবে তার ১০ মিনিটের ভাষণের একটি অডিও তালেবানের সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।
এই ভাষণে, তার ভাষায়, অবিশ্বাসীদের বিরুদ্ধে যারা ২০ বছর ধরে লড়াই করেছে তিনি তাদের জন্য আল্লাহ্‌’র কাছে দোয়া প্রার্থনা করেন।
২০১৬ সালে তালেবানের তৎকালীন প্রধান মুল্লাহ্ আখতার মনসুর যুক্তরাষ্ট্রের একটি ড্রোন হামলায় নিহত হওয়ার পর হায়বাতুল্লাহ্ আখুনজাদা শীর্ষ নেতা নির্বাচিত হন। তার নির্বাচনটি আল কায়দা নেতা আইমান আল জোয়াহিরিরও সমর্থন লাভ করে। তিনি মুল্লাহ্ আখুনজাদাকে ‘আমিরুল মুমিনিন’ (বিশ্বাসীদের নেতা) নামে ডাকেন।
ফরাসি বার্তা সংস্থা এএফপি জানাচ্ছে, আখতার মনসুরের হত্যার পর তালেবানের মধ্যে যে তিক্ত উপদলীয় কোন্দল শুরু হয় তখন সবার মধ্যে আপোষ মীমাংসার দায়িত্ব আখুনজাদাকে দেয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন