English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

জাতীয় পতাকা দিয়ে স্কুটি মোছার ভিডিও ভাইরাল, যুবক গ্রেফতার

- Advertisements -
Advertisements

ভারতের জাতীয় পতাকা দিয়ে স্কুটির ধুলো-ময়লা সাফ করছেন এক ব্যক্তি, সম্প্রতি এমন একটি ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে শেষপর্যন্ত ৫২ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ। তার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ আনা হয়েছে। অপরাধ প্রমাণিত হলে তিন বছর পর্যন্ত কারাদণ্ড, আর্থিক জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন তিনি।

Advertisements

সব দেশেই সাধারণত জাতীয় পতাকার বিষয়ে বেশ কিছু নিয়ম থাকে। এগুলোর মধ্যে অন্যতম হলো জাতীয় পতাকা পোড়ানো, বিকৃত, অপবিত্র, পদদলিত বা অন্য যেকোনো ভাবে অবমাননা করা যাবে না। করলে যথাযোগ্য শাস্তি পেতে হবে দোষীকে। ভারতেও রয়েছে এমন আইন।

সম্প্রতি দেশটিতে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ত্রিরঙ্গা পতাকা দিয়ে তার সাদা স্কুটার পরিষ্কার করছেন। পাশের একটি বহুতল ভবন থেকে ভিডিওটি ধারণ করেন স্থানীয় কেউ।

পরে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেই দ্রুত ভাইরাল হয়ে যায়। চারদিক থেকে ছুটে আসতে থাকে নানা মন্তব্য। তাতে ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে অনুরোধ জানান অনেকে।

দ্য ইকোনমিক টাইমসের খবরে জানা যায়, ঘটনাটি ঘটেছে উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা এলাকায়। আর অভিযুক্ত ব্যক্তি উত্তর ঘোন্ডা এলাকার বাসিন্দা। এরই মধ্যেই তাকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ।

এ বিষয়ে এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, বিষয়টি নিয়ে ভজনপুরা থানায় জাতীয় সম্মানের অবমাননা প্রতিরোধ আইন, ১৯৭১-এর ২ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। ব্যবহৃত পতাকা উদ্ধার ও স্কুটি জব্দ করা হয়েছে।

তিনি বলেন, অভিযুক্তকে তদন্তে সাহায্য করতে বলা হয়েছে। তিনি বলেছেন, এটি ইচ্ছা করে নয়, ভুল করে করেছেন। আমরা এখনো তাকে জিজ্ঞাসাবাদ করছি এবং ডাকা হলে আদালতের শুনানিতে উপস্থিত থাকতে বলেছি।

ভারতে জাতীয় পতাকা অবমাননার ঘটনা এটিই প্রথম নয়। গত এপ্রিলেও দেরাদুনে পতাকা দিয়ে সাইকেল পরিষ্কার করার অভিযোগে ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন