English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

জাপানে তালাকপ্রাপ্ত বাবা-মায়ের সন্তানের হেফাজত নিয়ে নতুন আইন পাস

- Advertisements -

তালাকপ্রাপ্ত বাবা-মায়ের সন্তানের হেফাজত নিয়ে জটিলতা নিরসনে জাপানের সংসদে একটি আইন পাস হয়েছে। এই আইনের ফলে বাবা-মা চাইলে যৌথভাবেও সন্তানকে নিজ হেফাজতে রাখতে ও দায়িত্ব পালন করতে পারবেন।

Advertisements

শুক্রবার দেশটির সংসদের উচ্চকক্ষে সর্বসম্মতিক্রমে আইনটি অনুমোদিত হয়।

বিভিন্ন দেশে সন্তানের প্রতি বাবা-মায়ের অধিকার সম্পর্কিত আইন দেশের নাগরিকদের সুবিধার্থে বারবার পরিবর্তন করা হলেও জাপানে এ ধরনের আইনের পরিবর্তন এই প্রথম।

জাপানে বাবা-মায়ের বিচ্ছেদ হলে আইন অনুযায়ী তাদের যেকোনও একজন সন্তানের দায়িত্ব নিতে পারতেন। তবে পরিবর্তিত এই আইনের মাধ্যমে, তারা প্রথমে নিজেরা আলোচনা করে সিদ্ধান্ত নিতে পারবেন। এক্ষেত্রে যেকোনও একজন আবার দু’জনের যৌথ অভিভাবকত্বেও সন্তানের দায়িত্ব নেওয়ার সুযোগ দিয়েছে নতুন আইন।

Advertisements

তবে যদি দুই পক্ষ নিজেদের মধ্যে বিষয়টি মীমাংসা করতে ব্যর্থ হয়, তাহলে একটি পারিবারিক আদালতের মাধ্যমে বিষয়টি সমাধান করবে রাষ্ট্র। তবে বাবা-মায়ের কোনও একজন বা দু’জনই যদি সন্তানকে নির্যাতন করেন বা করতে পারেন বলে সন্দেহ থাকে, তাহলে তৃতীয় কোনও ব্যক্তিকে অভিভাবকত্ব দেওয়া হবে।

আইনের এই সংশোধনীটি জারি হলেও এখনই এর বাস্তবায়ন হচ্ছে না। আগামী দুই বছরের মধ্যে এটি কার্যকর করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন