English

33 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

জাপানে ৭.২ মাত্রার ভূমিকম্প: সুনামি সতর্কতা জারি

- Advertisements -

জাপানের উত্তরপূর্বাঞ্চলের উপকূলে শনিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে স্থানীয় অধিবাসীদের সতর্ক করে দিয়ে জানিয়েছে, মিয়াগি অঞ্চলে এক মিটার উঁচু পর্যন্ত সুনামি হতে পারে। খবর রয়টার্সের।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, মিয়াগি অঞ্চলে স্থানীয় সময় সন্ধ্যা ৬:২৬ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূমি থেকে ৬০ কিলোমিটার গভীরে এবং এর মাত্রা ছিল ৭.২।

Advertisements

সমুদ্র উপকূলের কাছে না যেতে লোকজনকে সতর্ক করে দিয়েছে এনএইচকে।

টোকিও ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানি বলেছে, ফুকুশিমা দাইইচি পরমাণু কেন্দ্রে তারা অস্বাভাবিক কিছু দেখতে পায়নি। ২০১১ সালের মার্চে এক শক্তিশালী ভূমিকম্পে দাইইচি কেন্দ্রটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এক মুখপাত্র জানিয়েছেন, শনিবারের ভূমিকম্পে দাইনি নামে ফুকুশিমার অপর পরমাণু কেন্দ্রেও কোনো অস্বাভাবিকতা পাওয়া যায়নি।

মিয়াগি অঞ্চলের কিছু এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের খবর জানিয়েছে, তোহোকু ইলেক্ট্রিক পাওয়ার নেটওয়ার্ক।

মিয়াগির ইশিনোমাকি শহরের একটি দোকানের কর্মী শিজু ওনোদেরা এনএইচকেকে বলেন, ‘এটা আসলে খুবই খারাপ ছিল, এক দিক থেকে অপর দিকে দীর্ঘ সময় ধরে ছিল। গত মাসের ভূমিকম্পের চেয়েও এটি দীর্ঘ সময় ধরে ছিল। তবে অন্তত এখানের ভবনটি ঠিক আছে।’

Advertisements

তিনি আরও বলেন, ‘অনেকগুলো বোতল মেঝেতে পড়ে ভেঙে গেছে। বিদ্যুৎ সংযোগ রয়েছে।’

এনএইচকের ভিডিওতে দেখা যায়, ৩০ সেকেন্ড ধরে কম্পন চলার পর ছাদ থেকে একটি ফলক খসে নিচে পড়েছে। তবে শেলফ থেকে কোনো কিছু পড়ার বা কোনো তাৎক্ষনিক ক্ষয়ক্ষতির কথা এইএইচকে জানায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে প্রায় ৪শ কিলোমিটার দক্ষিণে টোকিওতেও কম্পন অনুভূত হয়ে থাকতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন