English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

জাপান ও উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ সম্পর্কে বাধা নেই: কিম ইয়ো জং

- Advertisements -

জাপানের সঙ্গে উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষেত্রে কোনও বাধা নেই বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং। তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কে বাধা নেই, এমনকি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পিয়ংইয়ং সফর করছেন এমন একদিনও আসতে পারে। খবর রয়টার্স এর।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এর বরাত দিয়ে গণমাধ্যমটি আরও জানিয়েছে, এখন পর্যন্ত উত্তর কোরিয়ার সঙ্গে জাপানের এখনও আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। ফুমিও কিশিদা বলেছিলেন, ১৯৭০ এবং ১৯৮০ এর দশকে অপহৃত জাপানি বেসামরিক নাগরিকদের বিষয়টি সমাধানের জন্য উত্তর কোরিয়ার নেতাদের সঙ্গে একটি সম্ভাব্য আলোচনার সুযোগ খুঁজছেন তিনি।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ডেপুটি ডিপার্টমেন্ট ডিরেক্টর কিম ইয়ো জং আরও বলেছেন, কিশিদার এমন মন্তব্যগুলোর উদ্দেশ্য যদি দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া হয়, তবে সেগুলো ইতিবাচক হিসেবে বিবেচনা করা যেতে পারে।

তিনি বলেছিলেন, ‘জাপান যদি পারস্পরিক শ্রদ্ধা এবং সম্মানজনক আচরণের ভিত্তিতে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে একটি নতুন পথ খোলার রাজনৈতিক সিদ্ধান্ত নেয়, তবে আমি মনে করি, তা উভয় দেশের জন্য একটি নতুন সম্ভাবনার দুয়ার খুলতে পারে।’

উল্লেখ্য, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্রের অনুসন্ধান নিয়ে বরাবরই সমালোচনা করে আসছে জাপান। এ কারণে অবশ্য উত্তর কোরিয়াও প্রায়শই জাপানের কঠোর সমালোচনা করে থাকে। বিশেষ করে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির নিরাপত্তা জোট জোরদারের বিষয়টি নিয়ে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন