English

34 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

জয়ের দ্বারপ্রান্তে এসে যা বললেন জো বাইডেন

- Advertisements -
Advertisements
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেছেন, বহু লড়াইয়ের পর অর্জন করা মার্কিন গণতন্ত্র কেউ ছিনিয়ে নিতে পারবে না। স্থানীয় সময় বৃহস্পতিবার নিজ রাজ্য ডেলাওয়ারে কমলা হ্যারিসকে সঙ্গে নিয়ে সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন তিনি।
অন্যদিকে গত মঙ্গলবারের নির্বাচনের আগেই ৪৪টি রাজ্যে তিন শতাধিক মামলা হয়েছে ডাকযোগে ভোট দেওয়ার ব্যাপারে। মামলাগুলো হয়েছে ব্যালট গ্রহণের সময়সীমা, সাক্ষীর স্বাক্ষরের প্রয়োজনীয়তা এবং খামগুলো পোস্ট করার মতো বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে।
ট্রাম্পের পক্ষ থেকে বলা হচ্ছে, উইসকনসিনের ভোট আবারও গণনা করা হোক। ২০১৬ সালেও সেখানে ভোট পুনরায় গণনা করা হয়েছিল। আর তাতে ফল কিছুটা পরিবর্তন হয়েছিল।
যুক্তরাষ্ট্রের নিয়ম অনুসারে ভোটের ব্যাপারে অভিযোগ করতে হলে রাজ্য সরকারের আদালতে যেতে হবে। রাজ্যের বিচারক সেই অভিযোগ খারিজ করে দিতে পারেন কিংবা ভোট পুনরায় গণনার নির্দেশ দিতে পারেন। এমনকি সুপ্রিম কোর্ট রাজ্য সরকারের বিচার বিভাগের রায় বাতিলের সিদ্ধান্ত দিতে পারেন।
এদিকে হোয়াইট হাউসে যাওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেক্টরাল কলেজ ভোটের কাছাকাছি পৌঁছে গেছেন জো বাইডেন। ২৬৪ ইলেক্টরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে আছেন তিনি। অন্যদিকে, রিপাবলিকান দলীয় ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টরাল কলেজ ভোট।
জো বাইডেন বলেছেন, এটা পরিষ্কার যে, প্রেসিডেন্ট নির্বাচনে প্রয়োজনীয় ২৭০ ইলেক্টরাল ভোটের জন্য আমি পর্যাপ্তসংখ্যক রাজ্যে জয় পেয়েছি। তবে আমি জয়ের ঘোষণা দিতে আসিনি। এটা জানাতে এসেছি যে, যখন গণনা শেষ হবে আমাদের বিশ্বাস আমরা বিজয়ী হবো।
সূত্র : দ্য গার্ডিয়ান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন