English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

ডিমের তীব্র সংকট, যে পদক্ষেপ নিল রেস্তোরাঁগুলো

- Advertisements -

জাপানে ডিমের তীব্র সংকট দেখা দিয়েছে। এর ব্যাপক প্রভাব পড়েছে দেশটির রেস্তোরাঁ শিল্পে। তালিকাভুক্ত ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে প্রায় ৩০ শতাংশই তাদের খাদ্যতালিকায় কাটছাঁট এনেছে। উপকরণ হিসেবে ডিম রয়েছে এমন খাবার প্রস্তুত করা বাদ দিয়েছে রেস্তোরাঁগুলো।

Advertisements

বার্ড ফ্লু’র প্রাদুর্ভাবের কারণে দেশটিতে ডিমের ঘাটতি দেখা দিয়েছে। বেড়ে গেছে দামও। স্থানীয় ক্রেডিট রিসার্চ ফার্ম টেইকোকু ডাটাব্যাংক লিমিটেড এ তথ্য জানিয়েছে।

জরিপের তথ্যানুসারে, ৫ এপ্রিল পর্যন্ত ২৮টি রেস্তোরাঁ জায়ান্ট ডিম ব্যবহার হয় এমন চাইনিজ খাবার, প্যানকেক ও ডিম কাস্টার্ডসহ অন্যান্য আইটেম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে মার্চে করা সমীক্ষায় এমন রেস্তোরাঁর পরিমাণ ছিল ১৮টি। অর্থাৎ, পরিস্থিতি আগের মাসের চেয়েও খারাপ হয়েছে।

Advertisements

রেস্তোরাঁগুলো তাদের ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় খাদ্যতালিকায় পরিবর্তনের ব্যাখ্যাও দিয়েছে। মূল কারণ হিসেবে ডিমের তীব্র ঘাটতি ও দাম বৃদ্ধিকে সামনে আনা হয়েছে।

অনেক প্রতিষ্ঠান প্রক্রিয়াজাত ডিমের পণ্য আমদানি ও বিকল্প মেনু তৈরি করে ঘাটতি পূরণের চেষ্টা করছেন। ধারণা করা হচ্ছে, দাম বৃদ্ধির কারণে মেনু পরিবর্তনের পদক্ষেপ আরও বাড়তে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন