English

31 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
- Advertisement -

তরুণদের জন্য সিগারেট নিষিদ্ধ করছে ব্রিটেন

- Advertisements -

তরুণদের জন্য সিগারেট নিষিদ্ধ করার পরিকল্পনা করছে ব্রিটেন। গতকাল বুধবার এক প্রস্তাবে ব্রিটেন সরকার জানায়, তরুণ প্রজন্ম যেন সিগারেট কেনা থেকে দূরে থাকে সেই ব্যবস্থা করা হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এইতথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবটি পাস হলে ব্রিটেন হবে ধূমপানের বিরুদ্ধে বিশ্বের অন্যতম কঠোর দেশ। এতে করে বড় তামাক সংস্থাগুলির বিক্রিতে প্রভাব পড়তে পারে।

Advertisements

বলা হচ্ছে, প্রতিবছরই ধূমপানের সর্বনিম্ন বয়স এক বছর করে বাড়ানো হবে। এতে করে ২০৪০ সালের মধ্যে তরুণদের মধ্যে ধূমপান একদম কমিয়ে আনা সম্ভব হবে।

প্রস্তাবটি ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছেন, আজকের একজন ১৪ বছর বয়সীকে কখনই আইনত সিগারেট বিক্রি করা হবে না।

Advertisements

ধূমপানের কারণে ব্রিটেনের স্বাস্থ্য খাতে ২ হাজার কোটি ডলারের ক্ষতি হয়। ঋষি সুনাক বলেন, তরুণদের মধ্যে ভেপিং প্রবণতা নিয়েও কাজ করার আছে।

অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথ সুনাকের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, এভাবে চলতে থাকলে অচিরেই ধূমপান বন্ধ করা যাবে।

তবে তামাক শিল্প এই প্রস্তাবের সমালোচনা করেছে। টোব্যাকো ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশন জানিয়েছে, এটা প্রাপ্তবয়স্কদের অধিকারের ওপর বৈষম্য। এছাড়া কালোবাজারিও বাড়বে। সংগঠনটি জানায়, ‘বৈধ পণ্যের ওপর নিষেধাজ্ঞার মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। এতে করে অপরাধীরা অবৈধভাবে এগুলো বিক্রি করা সুযোগ তৈরি করে।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন