English

28 C
Dhaka
বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২
- Advertisement -

তাকসিম মসজিদ উদ্বোধনের পর জুমার নামাজে মুসল্লিদের ঢল

- Advertisements -

তুরস্কের ইস্তাম্বুলে তাকসিম স্কয়ারে অবস্থিত তাকসিম মসজিদ উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। উদ্বোধন করার পর শুক্রবার সেখানে মুসল্লির ঢল নামে।

Advertisements

হাজার হাজার মুসল্লি এদিন সেখানে পবিত্র জুমার নামাজে অংশ নেন। ফলে মসজিদের ভিতরে স্থান সংকুলান না হওয়ায় বহু মানুষকে মসজিদের বাইরে নামাজে শরিক হতে হয়। সেখানে নামাজ শেষে প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, ইস্তাম্বুলে বিখ্যাত স্থানগুলোর মধ্যে এখন জায়গা করে নিয়েছে তাকসিম মসজিদ। আল্লাহর ইচ্ছায়, কিয়ামত পর্যন্ত টিকে থাকবে এই মসজিদ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মসজিদটিকে রূপান্তর করার পরিকল্পনার বিরুদ্ধে ২০১৩ সালে দেশটিতে ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছিল। তখন তাকসিম স্কোয়ারে গেজি পার্কে মসজিদটি নির্মাণের পরিকল্পনা প্রকাশ করা হয়। সে বিষয়টি উল্লেখ করেছেন এরদোগান। তিনি বলেন, এই মসজিদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। সেই বিক্ষোভের বিরুদ্ধে এই মসজিদের কাজ শেষ করা একটি বিজয়। এখন এই উদ্যোগকে আর কেউ বন্ধ করতে পারবে না।

উল্লেখ্য, ১৯৯০-এর দশকে যখন ইস্তাম্বুলের মেয়র ছিলেন এরদোগান, তখন তিনি তাকসিম স্কয়ারে একটি মসজিদ নির্মাণ নিয়ে প্রথম কথা বলেছিলেন।

Advertisements

শুক্রবার তিনি সেই স্বপ্নের সমাপ্তি ঘটিয়ে বলেছেন, এই মসজিদে নামাজের কক্ষ ছিল না। বিশ্বাসীরা মাটিতে পেপার বিছিয়ে তার ওপর নামাজ আদায় করতেন। এদিন মসজিদে উপস্থিত মুসল্লিরা নতুন এই মসজিদ স্থাপনের জন্য তার ভূয়সী প্রশংসা করেন। এই মসজিদে একসঙ্গে প্রায় চার হাজার মুসল্লি জামাতে নামাজ আদায় করতে পারবেন। বার্তা সংস্থা এএফপিকে আবুজার কোচ বলেছেন, মুসল্লির সংখ্যা অনেক। কিন্তু মসজিদ নেই পর্যাপ্ত। যে বা যারা এই কাজটি করেছেন আল্লাহ তাদের ওপর খুশি হয়ে যান।

তুরস্ক একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। ধর্মনিরপেক্ষতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে দেশটি। কিন্তু প্রেসিডেন্ট এরদোগানের কর্মকাণ্ডে তুরস্ক সেখান থেকে সরে যাচ্ছে বলে অভিযোগ করেছেন সমালোচকরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন