English

33 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২
- Advertisement -

তানজানিয়ার প্রেসিডেন্টের মৃত্যু

- Advertisements -

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি মারা গেছেন। সে দেশের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, হৃদযন্ত্রের জটিলতায় প্রেসিডেন্ট মারা গেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার বৃহত্তম শহর দার এস সালামের একটি হাসপাতালে হার্টের রোগে প্রেসিডেন্টের মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৬১ বছর।

Advertisements

ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান বলেছেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি- আজ আমাদের সাহসী নেতা রিপাবলিক অব তানজানিয়ার প্রেসিডেন্ট জন পোমবে মাগুফুলিকে আমরা হারিয়ে ফেলেছি।

এদিকে গত ১৪ দিন ধরে প্রকাশ্যে দেখা যায়নি জন মাগুফুলিকে। তার শারীরিক অবস্থা নিয়ে এই সময়ের মধ্যে গুজব ছড়িয়ে পড়েছে।

সে দেশের বিরোধী দলীয় নেতারা গত সপ্তাহে দাবি করেছিলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রেসিডেন্ট মারা গেছেন।

Advertisements

জানা গেছে, বরাবরই করোনাভাইরাস নিয়ে সন্দেহ প্রকাশ করে উপহাস করেছেন মাগুফুলি। গত বছরের জুন মাসেই তানজানিয়াকে করোনামুক্ত ঘোষণা করেছিলেন তিনি।

মাস্ক ব্যবহারের কার্যকারিতা নিয়েও উপহাস করেছিলেন তিনি। করোনাভাইরাস ঠেকানোর ব্যাপারে প্রতিবেশী দেশগুলোর নেওয়া পদক্ষেপের ব্যাপারে বিরূপ মন্তব্য করেছিলেন তিনি। এমনকি সে দেশের সরকার টিকা কিনতেও রাজি হয়নি।

প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রীয়ভাবে দুই সপ্তাহ শোক পালন করা হবে। আর এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সে দেশের  সংবিধান অনুসারে, নতুন প্রেসিডেন্ট হিসেবে হাসান শপথ নেবেন। সরকারের এই মেয়াদের বাকি সময় তিনিই দায়িত্ব পালন করার কথা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন