English

23 C
Dhaka
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২
- Advertisement -

তিউনিসিয়ায় চাকরি খোয়ালেন ৫৭ বিচারক!

- Advertisements -
Advertisements
Advertisements

দুর্নীতি ও সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অভিযোগে ৫৭ জন বিচারককে চাকরিচ্যুত করেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ। স্থানীয় সময় বুধবার (০১ জুন) তাদের বরখাস্ত করা হয় বলে জানা গেছে।

এদিন এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট কায়েস সাঈদ বলেন, বিচার বিভাগকে শুদ্ধ করার জন্য বারবার সুযোগ দেওয়া হয়েছে, সতর্কও করা হয়েছে। এমন ইঙ্গিতপূর্ণ ভাষণের কয়েক ঘণ্টার মধ্যেই সরকারি গেজেট প্রকাশ করে ওই বিচারকদের চাকরিচ্যুত করা হয়।

গত বছরের জুলাইয়ে করোনা মোকাবিলায় সরকারের অব্যবস্থাপনার জেরে সহিংস বিক্ষোভ হয় তিউনিসিয়ায়। প্রেসিডেন্ট কায়েস সাঈদ এর জেরে প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন। তবে দেশটির বিরোধীরা প্রেসিডেন্ট কায়েসের নেওয়া পদক্ষেপকে ‘অভ্যুত্থান’ হিসেবে অভিহিত করেন।

এছাড়াও তার বিরুদ্ধে আছে এককভাবে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ। নির্বাচন কমিশন থেকে বিচার ব্যবস্থা সব জায়গাতেই হস্তক্ষেপ করছেন কায়েস সাঈদ।

১০ বছর আগে তিউনিসিয়ায় গণতন্ত্র, অর্থনৈতিক সমৃদ্ধি, কর্মসংস্থানসহ বিভিন্ন দাবিতে বিপ্লব ঝড় ওঠে। সেই বিপ্লবের আগুন লেগেছিল গোটা আরব বিশ্বে। যার নাম দেওয়া হয় আরব বসন্ত। বিপ্লবের এক দশক পেরিয়ে গেলেও তিউনিসিয়ার অর্থনৈতিক সংকট এখনও কাটেনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন