English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

তীব্র গরমে ইউরোপে ২২ হাজারের বেশি মৃত্যু

- Advertisements -

চলতি বছরে ইউরোপে গ্রীষ্মের তীব্র গরমে ২২ হাজার ৭৯২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের সবাই ফ্রান্স, জার্মানি, স্পেন ও ব্রিটেনের।

Advertisements

আন্তর্জাতিক জলবায়ু গবেষণা সংস্থা ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিয়েশন গ্রুপ (ডব্লিউডব্লিউএজি) এর এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি গত বৃহস্পতিবার প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, চলতি গ্রীষ্মে ইউরোপজুড়ে যে তাপপ্রবাহ বয়ে গিয়েছিল; তা কার্যত জলবায়ুর পরিবর্তন ছাড়া অসম্ভব। গ্রীষ্মের তীব্র গরমে সবচেয়ে বেশি মানুষ মৃত্যু হয়েছে ফ্রান্সে। দেশটিতে ১০ হাজার ৪২০ জন প্রাণ হারিয়েছেন। এ ছাড়া স্পেনে ৪ হাজার ৬৫৫ জন, জার্মানিতে ৪ হাজার ৫০০ জন এবং ব্রিটেনে ৩ হাজার ২৭১ জনের মৃত্যু হয়েছে।

Advertisements

হিটস্ট্রোক এবং তার পরবর্তী বিভিন্ন শারীরিক জটিলতার কারণে এসব মানুষের মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ বিষয়ে অস্ট্রিয়ার গ্রাজ বিশ্ববদ্যিালয়ের জলবায়ু বিদ্যা বিভাগের শিক্ষক এবং ডব্লিউডব্লিউএজির গবেষকদলের সদস্য ক্লোয়ে বিমিকম্বে বলেন, ২০০৩ সালের পর এই গ্রীষ্মে ইউরোপে সবচেয়ে ব্যাপক ও দীর্ঘমেয়াদি তাপপ্রবাহ বয়ে গেছে।

এর আগে, ২০০৩ সালে তীব্র গরমে ইউরোপে ৭০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। ২০ বছর আগের সেই দুর্যোগ থেকে শিক্ষা নেওয়ার কারণে চলতি বছরে মৃতের সংখ্যা অপেক্ষাকৃত কম। কিন্তু তারপরও বিষয়টি উদ্বেগজনক বলে মনে করছেন গবেষকরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

নতুন লুকে নজর কেড়েছেন নোরা

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন