English

20 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

তুষারঝড়, টর্নেডো ও বন্যার হুমকিতে যুক্তরাষ্ট্র

- Advertisements -

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে শীতকালীন শক্তিশালী একটি ঝড় সৃষ্টি করছে টর্নেডো। এছাড়া দেশটির উত্তর, পশ্চিম ও মধ্যাঞ্চলে এবং কানাডার কিছু অংশে ভারি তুষারপাত হচ্ছে।

বিবিসি জানিয়েছে, ঝড়টির তাণ্ডবে টেক্সাস অঙ্গরাজ্যে বেশ কয়েকজন আহত হয়েছে। বেশ কিছু ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফ্লাইটঅ্যাওয়ার ডটকমের তথ্যানুযায়ী, ঝড়টির কারণে সোমবার ও মঙ্গলবার যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় ৯ হাজার ফ্লাইটে বিলম্ব ঘটেছে। আবহাওয়া পরিস্থিতিতে ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে বলে দেশটির পশ্চিমাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্য বহু সড়ক বন্ধ করে দিয়েছে।

Advertisements

আবহাওয়াবিদরা বলছেন, আলাস্কা ও হাওয়াই বাদে যুক্তরাষ্ট্রের মূলভূখণ্ডের প্রায় সব অঙ্গরাজ্যের বাসিন্দারা ঝড়টির প্রভাবে পড়তে পারেন।

যুক্তরাষ্ট্রের ওয়েদার প্রিডেকশন সেন্টারের আবহাওয়াবিদ রিচ অটো বলেন, এটি মোটামুটি একটি জোরালো ঝড়ো আবহাওয়া। গড় শীতকালীন ঝড় থেকে এটা কিছুটা বড়।

তিনি আরো বলেন, মঙ্গলবার রাত থেকে ঝড়টি জোরালো হতে শুরু করে বুধবার পর্যন্ত এ অবস্থা বজায় থাকতে পারে। এ সময় এটি কেন্দ্রীয় ও উত্তরাঞ্চলীয় মালভূমিগুলোতে আঘাত হানবে। যার সরাসরি প্রভাব পড়বে মন্টেনা, ওয়াইওমিং, সাউথ ডাকোটা ও নেব্রাস্কায়।

তিনি আরো বলেছেন, ওইসব অঙ্গরাজ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৬৪ কিলোমিটার বেগে দমকা বাতাস বয়ে যেতে পারে ও ভারি তুষারপাত হতে পারে।

Advertisements

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ২ কোটিরও বেশি মানুষ দুর্যোগপূর্ণ আবহাওয়া সতর্কতার মধ্যে ছিল। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ মন্টেনা, ওয়াইওমিং, সাউথ ডাকোটা, নেব্রাস্কা ও কলোরাডোতে তুষার ঝড়ের সতর্কতা জারি করেছে। ভারি তুষারপাতের মধ্যে এসব রাজ্যে ঘণ্টায় অন্তত ৫৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে।

ভারি তুষারপাতের সঙ্গে জোরালো দমকা বাতাসে দৃশ্যমানতা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ভ্রমণের পক্ষে ‘বিভ্রান্তিকর’ পরিস্থিতি তৈরি করতে পারে বলে সতর্ক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে মঙ্গলবার এক সেন্টিমিটারেরও বেশি পরিমাণ হিমশীতল বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

জাতীয় আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, মিসিসিপি ভ্যালির নিম্নাঞ্চলে প্রবল বজ্রঝড়, শিলাবৃষ্টি ও আকস্মিক বন্যার সম্ভাবনা আছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন