English

29 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
- Advertisement -

দক্ষিণ কোরিয়ায় মূল্যস্ফীতি ২৪ বছরে সর্বোচ্চ

- Advertisements -
Advertisements

চলতি বছরের জুন মাসে দক্ষিণ কোরিয়ার মূল্যস্ফীতি বেড়ে দুই দশকের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ হয়েছে। এতে দেশটির অর্থনীতির ওপর মারাত্মক চাপ তৈরি হয়েছে। ধারণা করা হচ্ছে, উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়াতে পারে। মঙ্গলবার (৫ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisements

জানা গেছে, জুনে দেশটির ভোক্তা মূল্যসূচক প্রত্যাশিত ছয় শতাংশের চেয়ে বেশি হয়েছে, যা ১৯৯৮ সালের পর সর্বোচ্চ। তাছাড়া দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ২০০৮ সালের পর সর্বোচ্চ।

তবে এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশটির অবস্থা এখনই খারাপ হচ্ছে না বলে জানিয়েছে অর্থনীতিবিদ ও বাজার বিশ্লেষকরা। কিন্তু কিছু বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছে, দেশটির সরকার ও কেন্দ্রীয় ব্যাংক কঠিন সময় পার করছে।

জেপি মরগান চেজ ব্যাংকের বিশ্লেষক পার্ক সিওক-গিল বলেছেন, নীতি প্রণয়ন আরও কঠিন হয়ে উঠবে কারণ উচ্চ মূল্যস্ফীতির পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ঝুঁকি তৈরি হয়েছে।

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যে সংকট তৈরি হয়েছে তার ধাক্কা লেগেছে দক্ষিণ কোরিয়ার অর্থনীতিতে। দেশটি অনেক ক্ষেত্রেই আমদানির ওপর নির্ভরশীল। বিশ্ববাজারে পণ্যের দাম বেড়ে যাওয়ায় চাপ বেড়েছে রিজার্ভে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন