English

23 C
Dhaka
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
- Advertisement -

দূতকে ‘চোখ বেঁধে আটকে রেখেছে’ রাশিয়া, অভিযোগ জাপানের

- Advertisements -

জাপান অভিযোগ করেছে, রাশিয়ার নিরাপত্তা বাহিনী পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে জাপানি এক কূটনীতিককে চোখ বেঁধে আটকে রেখেছে। বিবিসি জানিয়েছে, শহরটিতে দূত হিসেবে নিযুক্ত আছেন মোতোকি তাতসুনোরি।

রাশিয়ার গোয়েন্দা বাহিনী এফএসবি জানায়, গুপ্তচরবৃত্তির জন্য জাপানি একজন কূটনীতিককে আটক করা হয়েছে। এরপর জিজ্ঞাসাবাদ শেষে মঙ্গলবার তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

Advertisements

রাশিয়া ছেড়ে যাওয়ার জন্য তাকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে।

রুশ বাহিনীর দাবি, মোতোকি তাতসুনোরি অর্থের বিনিময়ে ওই অঞ্চলে ‘পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব’ এবং ‘এশিয়ার একটি দেশের সঙ্গে রাশিয়ার সম্পর্কের’ গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন।

অন্যদিকে জাপানের দাবি, তাদের কূটনীতিক কোনো গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত নেই। গতকাল মঙ্গলবার জাপানের পক্ষ থেকে অভিযোগ করা হয়, তাদের কূটনীতিককে চোখ বেঁধে আটকে রেখে নির্যাতন করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ জন্য রাশিয়াকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতেও বলেছে জাপান।

Advertisements

জাপান জানিয়েছে, কূটনৈতিক সম্পর্ক নিয়ে ভিয়েনা কনভেনশনের চুক্তি ভঙ্গ করেছে রাশিয়া। এ কাজটি ভয়ানকভাবে করেছে তারা।

জাপানের মন্ত্রিপরিষদসচিব হিরোকাজু মোতসুনো বলেছেন, ‘আমাদের কূটনীতিকের চোখ বাঁধা হয়। যখন তাকে আটক করা হচ্ছিল, তখন তার হাত ও মাথা শক্ত করে চেপে ধরে রাখা হয়েছিল। তিনি তার মাথা ও হাত নাড়াতে পারছিলেন না। এরপর তার সঙ্গে খুব খারাপ ব্যবহার করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ’

যেহেতু রাশিয়া তাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে, তারা তাদের কূটনীতিককে বুধবারের মধ্যে ফিরিয়ে নিয়ে আসছেন বলেও জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন