English

29 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ৭, ২০২২
- Advertisement -

দেউলিয়া শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি ছাড়িয়েছে ৬০ শতাংশ

- Advertisements -

দেউলিয়া শ্রীলঙ্কায় কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মূল্যস্ফীতি। চলতি মাসে অর্থাৎ জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক ৮ শতাংশে। জুনে এই হার ছিল ৫৪ দশমিক ৬ শতাংশ। দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, মূল্যস্ফীতি বেড়ে সর্বোচ্চ ৭৫ শতাংশে পৌঁছাতে পারে। অর্থনৈতিকভাবে বিধ্বস্ত দেশটির পরিসংখ্যান বিভাগ শনিবার (৩০ জুলাই) এ তথ্য জানিয়েছে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisements

১৯৪৮ সালে স্বাধীনতা লাভ করে দ্বীপ রাষ্ট্রটি। এরপর এতো অর্থনৈতিক সংকটে পড়েনি শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ না থাকায় প্রয়োজনীয় জিনিস আমদানি করতে পারছে না কর্তৃপক্ষ।

চলতি মাসের মাঝামাঝি সময় পর্যন্ত শ্রীলঙ্কায় রান্নার গ্যাসের তীব্র সংকট ছিল। স্টেশনগুলোতে ছিল মানুষের দীর্ঘ লাইন। যদিও গ্যাসের কয়েকটি চালান আসায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। কিন্তু জ্বালানি তেলের সংকট এখনো কাটেনি।

এদিকে অর্থ সহায়তা পেতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, আইএমএফের সঙ্গে আলোচনায় অগ্রগতি হয়েছে।

Advertisements

এদিকে শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে দেশে ফিরবেন। দেশটির বর্তমান মন্ত্রিসভার মুখপাত্র বান্দুলা গুনেওয়ারদেনা মঙ্গলবার (২৬ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৪ জুলাই সিঙ্গাপুরে প্রবেশ করেন গোতাবায়া রাজাপাকসে। এর আগে দেশ থেকে পালিয়ে তিনি মালদ্বীপে আশ্রয় নেন। সেখান থেকে পরে সিঙ্গাপুরে যান। দেশটিতে তাকে স্বল্প মেয়াদে ১৪ দিন অবস্থানের অনুমতি দেওয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন