English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

নতুন আল কায়েদা প্রধান সাইফ আল-আদেল

- Advertisements -

নতুন আল কায়েদা প্রধান হয়েছেন মিশরের একটি বিশেষ বাহিনীর সাবেক কর্মকর্তা সাইফ আল-আদেল। বিভিন্ন সদস্য দেশগুলোর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ইতোমধ্যেই আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আল কায়েদার প্রয়াত প্রধান আয়মান আল-জাওয়াহিরির মৃত্যুর পর ৬২ বছর বয়সী সাইফ আল-আদেলই সংগঠনের দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছিল। গত বছর আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের এক বিমান হামলায় নিহত হন আয়মান আল-জাওয়াহিরি।

তবে মিশরীয় সাবেক সামরিক কর্মকর্তা সাইফ আল-আদেল যে সংগঠনের নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন সে বিষয়ে আল কায়েদার পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা বা বিষয়টি নিশ্চিত করা হয়নি।

ইসলামিক স্টেট (আইএস) এবং আল-কায়েদার ওপর নিষেধাজ্ঞা নিরীক্ষণকারী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কমিটি সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ইরান ও তালেবান-নিয়ন্ত্রিত আফগানিস্তানের রাজনৈতিক সংবেদনশীলতার কারণে সাইফ আল-আদেলের দায়িত্ব গ্রহণের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়নি।

এর আগে আল কায়েদার এই শীর্ষ নেতার মাথার বিনিময়ে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। ২০১১ সালে আল কায়েদার প্রতিষ্ঠাতা এবং সংগঠনের প্রধান ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকেই চাপের মধ্যে আছে আল কায়েদা।

এর আগে গত জানুয়ারিতে এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা বলেছিলেন যে, জাওয়াহিরির উত্তরসূরি কে হবেন সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে জাতিসংঘের একটি মূল্যায়ণ প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বর এবং ডিসেম্বরের আলোচনায় অনেক সদস্য রাষ্ট্র এই বিষয়ে একমত যে, সাইফ আল-আদেল ইতোমধ্যেই সংগঠনের ডি ফ্যাক্টো নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন এবং তিনি বর্তমানে সংগঠনের অপ্রতিদ্বন্দ্বী নেতা।

বিশেষজ্ঞরা বলছেন, জাওয়াহিরির মৃত্যু এই সংগঠনের ওপর চাপ সৃষ্টি করেছে। সতর্কতার সঙ্গে সফল অপারেশনের পরিকল্পনা করা এবং জিহাদি নেটওয়ার্ক পরিচালনা করতে পারবেন এমন একজন কৌশলী নেতা বেছে নেওয়ার চাপে ছিল সংগঠনটি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন