English

23 C
Dhaka
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২
- Advertisement -

নতুন মন্ত্রিসভার সদস্য হিনা রাব্বানি আলোচনায়

- Advertisements -
Advertisements
Advertisements

পাকিস্তানে মঙ্গলবার শপথ নিয়েছে শাহবাজ শরিফের মন্ত্রিসভা। পিএমএলের (এন) নেতা শাহবাজ ৩১ জন মন্ত্রী, তিনজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা নিয়ে পথচলা শুরু করলেন। তাঁর মন্ত্রিসভায় পাঁচজন নারী স্থান পেয়েছেন। এর মধ্যে একজন হিনা রাব্বানী খার।

মন্ত্রিসভায় তাঁকে দেখে শুরু হয়েছে আলোচনা।
হিনা রাব্বানী পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেত্রী। নতুন মন্ত্রিসভায় তাঁকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে তিনি ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তৎকালীন পিপিপি সরকারের পররাষ্ট্র হিসেবে দায়িত্ব পালন করেন। ওই দায়িত্ব নেওয়ার সময় তিনিই ছিলেন দেশটির প্রথম নারী ও সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী। মাত্র ৩৩ বছর বয়সী ওই দায়িত্ব পেয়েছিলেন হিনা রাব্বানি। এক সময় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে এবার একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় আলোচনায় তিনি।
এ বিষয়ে অবশ্য হিনা রাব্বানি কিংবা তাঁর দল পিপিপির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শাহবাজের মন্ত্রিসভার অন্য চার নারী সদস্য হলেন পিপিপির শেরি রেহমান, সাজিয়া মেরি এবং পিএমএলের (এন) মরিয়ম আওরঙ্গজেব ও আয়েশা পাশা।

কোন দলের কতজন মন্ত্রী

ক্ষমতাসীন জোটের প্রধান দল শাহবাজের পিএমএল-এনের ১৪ জন, দ্বিতীয় বৃহত্তম দল বিলাওয়াল ভুট্টো জারদারির দল পিপিপির ৯ জন, মাওলানা ফজলুর রেহমানের দল জেইউআইয়ের (এফ) চারজন নেতা মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। এ ছাড়া এমকিউএমের (পি) দুজন এবং বিএপি, জেডাব্লিউপি এবং পিএমএলের (কিউ) একজন করে নেতা মন্ত্রিত্ব পেয়েছেন। প্রতিমন্ত্রী তিনজনের মধ্যে দুজন শাহবাজের দলের নেতা। অন্যজন পিপিপির।

পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন, এমন খবর ছড়ালেও শেষ পর্যন্ত শপথ নেননি তিনি।

এদিকে শপথগ্রহণ অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী শাহবাজ টুইট বার্তায় বলেন, পিএমএলের (এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ এবং বর্তমান জোট সরকারের সব শরিক দলের সঙ্গে কথা বলে মন্ত্রিসভা চূড়ান্ত করা হয়েছে। তিনি বলেন, ‘মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা সুযোগ্য নেতৃত্ব দিয়ে জনগণের সমস্যা সমাধান করবেন এটাই আমার আন্তরিক প্রত্যাশা। কাজ, কাজ এবং একমাত্র কাজই আমাদের মূলমন্ত্র।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন