English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

নাভালনিকে শ্রদ্ধা জানানোয় রাশিয়ায় চার শতাধিক আটক

- Advertisements -

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর পর তাকে শ্রদ্ধা জানানো ও তার স্মরণে র‌্যালি করায় চার শতাধিক মানুষকে আটক করেছে স্থানীয় পুলিশ। শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাশিয়ার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। রুশ মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফোর বরাতে এসব তথ্য জানায় দ্য নিউইয়র্ক টাইমস।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সাল থেকে কারাগারে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। গত বছরের শেষদিকে তাকে রাশিয়ার উত্তর সাইবেরিয়ার ইয়ামালো-নেনেটস অঞ্চলের কারা কলোনিতে নেওয়া হয়। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সেখানেই তার মৃত্যু হয়।

মানবাধিকার সংগঠনটি জানিয়েছে, নাভালনির মৃত্যুর খবর শোনার পর তার প্রতি শ্রদ্ধা জানাতে রাশিয়ার বিভিন্ন অঞ্চলে র‌্যালি করেন অনেকে। অনেকে স্মৃতিস্তম্ভে ফুল দিয়েও সম্মান জানান। এসব কার্যক্রমে অংশ নেওয়ায় শুক্র ও শনিবার ৪০১ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে মস্কোর ৪৯ জন ও সেন্ট পিটার্সবার্গের অন্তত ৭৪ জন রয়েছে।

ওভিডি-ইনফো বলেছে, রাশিয়ার মোট ৩২টি শহর থেকে নাভালনির প্রতি শ্রদ্ধা জানানো লোকজনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, পুলিশ তার চেয়েও বেশি মানুষকে হেফাজতে নিয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আমরা শুধু নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে জানতে পারা ব্যক্তিদের নামই তালিকায় রেখেছি।

নাভালনির মৃত্যুর পর স্থানীয় কারা কর্তৃপক্ষ জানায়, শুক্রবার হাঁটাহাটির পর অসুস্থ বোধ করেন তিনি। প্রায় সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান। জরুরি ভিত্তিতে চিকিৎসক দলকে ডেকে আনা হয়। তবে চেষ্টা করেও নাভালনির জ্ঞান ফেরানো সম্ভব হয়নি। তার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে।

গত শুক্রবার হঠাৎ রহস্যজনকভাবে মারা যান আলেক্সি নাভালনি। প্রিজন সার্ভিসের বরাতে আল-জাজিরা জানিয়েছে, কারাগারে হাঁটাহাঁটির সময়ে নাভালনি হঠাৎ অসুস্থবোধ করেন এবং একপর্যায়ে অজ্ঞান হয়ে যান। এসময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম আসে। ঘটনার পরপরই চিকিৎসকরা তার মৃত্যুর কথা জানান। তবে ঠিক কী কারণে মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়।

এর আগে রাশিয়ার একটি আদালত নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। মস্কো থেকে প্রায় ১ হাজার ৯০০ কিলোমিটার উত্তর-পূর্বে খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে বন্দি ছিলেন পুতিনবিরোধী এ নেতা। এটি রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।

রাশিয়ায় নাভালনিকেই একমাত্র বিরোধী নেতা বলে মনে করা হতো, যিনি সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিতে রাশিয়াজুড়ে বিপুল সংখ্যক মানুষকে একত্রিত করতে সক্ষম ছিলেন। ২০২০ সালে সাইবেরিয়ায় তাকে বিষপ্রয়োগ করা হয়েছিল। তবে সে যাত্রায় অল্পের জন্য বেঁচে যান নাভালনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন