English

34 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী মোস্তফা আদিব

- Advertisements -
Advertisements
Advertisements

রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী মোস্তফা আদিব। দায়িত্ব নেওয়ার ২৬ দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। নির্দলীয় মন্ত্রিপরিষদ গঠনের প্রয়াসের পর থেকে বিপাকে পড়েছিলেন তিনি। বিশেষ করে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে দ্বন্দ্ব দেখা দেয় বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়।
আজ শনিবার প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি টেলিভিশনে পদত্যাগের ঘোষণা দেন। এ সময় আদিব বলেন, নতুন মন্ত্রিসভা গঠনের দায়িত্ব থেকে তিনি নিজেকে সরিয়ে নিচ্ছেন। এর আগে, গত ৪ আগস্ট মাসে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর দেশটির সাবেক প্রধানমন্ত্রী হাসান দিয়াবের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়। ব্যাপক বিক্ষোভের মুখে ১১ আগস্ট পদত্যাগ করেন লেবাননের হাসান দিয়াব।
এরপর, গত ৩১ আগস্ট দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন দেশটির শীর্ষস্থানীয় কূটনীতিক মোস্তাফা আদিব। দেশটির সংসদ সদস্যদের ভোটে তিনি নির্বাচিত হন। ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ এবং সৌদি আরবের সমর্থন পাওয়া সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির দলসহ ছোট ছোট দলের বেশ কয়েকটি জোটই তাকে সমর্থন দেন।
লেবাননের ক্যাবিনেটে মন্ত্রীত্ব নিয়ে শিয়া মতাবলম্বী দুই দল আমাল মুভমেন্ট ও ইরান সর্মথিত হেজবুল্লাহ’র সঙ্গে মতের মিল না হওয়ায় সৃষ্টি হয়েছে সরকার গঠনে জটিলতা। ফলে লেবাননে নতুন সরকার গঠনের বিষয়ে কোনো সুরাহা না করেই পদত্যাগ করলেন মোস্তফা আদিব।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন