English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

পাকিস্তানের অনেক অংশকে সমুদ্র মনে হচ্ছে: শাহবাজ শরিফ

- Advertisements -

পাকিস্তানের অনেক অঞ্চলকে ‘সমুদ্রের মতো’ মনে হচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। গতকাল বুধবার বন্যা কবলিত এলাকা পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধু পরিদর্শনের পর এ মন্তব্য করেন শাহবাজ। পাকিস্তানে স্মরণকালের ভয়াবহ বন্যায় দেশটির এক তৃতীয়াংশ প্লাবিত হয়েছে।

তিনি মিডিয়াকে বলেন, বন্যায় এখানে ধ্বংসের মাত্রা আপনি বিশ্বাস করতে পারবেন না। যতদূর আপনি দেখবেন চারদিকে কেবলই পানি। এটি একটি সমুদ্রের মতো। এছাড়া বন্যায় গৃহহীন পরিবারগুলোর জন্য সরকার ২ লাখ তাঁবু কিনবে বলেও জানান শরিফ।

Advertisements

তিনি বলেন, বন্যার পানি কমে আসার সঙ্গে সঙ্গে পানিবাহিত সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার বিষয়টি একটি নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। এ দুর্যোগ মোকাবিলায় আমাদের কোটি কোটি রুপির প্রয়োজন হবে।

এদিকে, বন্যা দুর্গতদের সাহায্যের জন্য ১৬ কোটি মার্কিন ডলার সাহায্যের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। পাকিস্তানের জাতীয় দুর্যোগ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বন্যায় পাকিস্তানে আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে আটজন শিশু।

Advertisements

সিন্ধু প্রদেশের প্রাদেশিক সরকারের মুখপাত্র মুর্তজা ওয়াহাব বলেন, কর্মকর্তারা আশা করছেন, আগামী কয়েক দিনের মধ্যে পানি কমবে। এখন আমাদের পরিকল্পনা হলো, পানি কমার সঙ্গে সঙ্গে জমিগুলোকে গম চাষের জন্য প্রস্তুত করা।

তবে আগামী মাসে পাকিস্তানে আরো বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এতে দেশটির পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) একজন শীর্ষ কর্মকর্তা সতর্ক করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, পাকিস্তানের বন্যাকবলিত এলাকায় ৬৪ লাখেরও বেশি মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

পাকিস্তানে বন্যায় আরো ১৮ জনের মৃত্যুসহ দেশটিতে প্রাণহানির সংখ্যা বেড়ে ১ হাজার ৩৪৩ জনে দাঁড়িয়েছে। ২২ কোটি জনসংখ্যার দেশ পাকিস্তানে চলমান এ বন্যায় ৩ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। গৃহহীন হয়েছেন দেশটির বহু মানুষ। কমপক্ষে ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন