English

27 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

পুরো কোরআন ক্যালিগ্রাফি করছেন ইয়ামেনি শিল্পী

- Advertisements -
Advertisements
Advertisements

১০ বছর আগে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে এসেছিলেন ইয়েমেনি শিল্পী জাকি আল হাশিমি। আকর্ষণীয় কাজ ও আগ্রহীদের শৈল্পিক কাজ শিখিয়ে ক্যালিগ্রাফিচর্চাকে ধরে রেখেছেন। সম্প্রতি তিনি আরবি-ইংরেজি ভাষায় নকশ লিপিতে হাতে লেখা পবিত্র কোরআনের অনুলিপি তৈরি শুরু করেন।
আনাদোলু এজেন্সিকে দেওয়া একটি সাক্ষাতকারে আল হাশিমি বলেন, ‘সম্প্রতি আমি একটি প্রকল্পের আওতায় নকশ লিপিতে পবিত্র কোরআনের কাজ শুরু করেছি। আগামী এক বছরের মধ্যে এ কাজ শেষ করব। ইসলামী শিল্পকলার মধ্যে আরবি ক্যালিগ্রাফি অনন্য বৈশিষ্ট্যের অধিকারী একটি শিল্প।’
তিনি আরো বলেন, আরবি ক্যালিগ্রাফি পবিত্র গ্রন্থের প্রতিনিধিত্ব করে। ফলে এর মধ্যেও পবিত্রতার ছোঁয়া বিদ্যমান। তাই অন্যান্য ইসলামী শিল্পের তুলনায় এর প্রতি অনেকের মনোযোগ ছিল। শিল্পচর্চাকে তিনি জীবনের সংকটকালের স্বস্তি হিসেবে মনে করেন।
আরবি বর্ণমালার ওপর ভিত্তিকরে হাতের লেখার শৈল্পিক অনুশীলন হলো আরবি ক্যালিগ্রাফি। আরবি ভাষায় তা ‘খত’ বা লাইন নামে পরিচিত। তা আরবি লিপির লিপি ‘কুফি’র প্রাচীন রূপ হিসেবে পরিচিত।
ইয়েমেনি শিল্পী চারটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে ওআইসি তত্ত্বাবধানে পরিচালিত ইস্তাম্বুল ভিত্তিক ইসলামের ইতিহাস, শিল্পকলা ও সংস্কৃতি বিষয়ক গবেষণাকেন্দ্র থেকে দুটি পুরস্কার পেয়েছেন। ১০ বছর আগে ইস্তাম্বুলে এসে তিনি আরবি ভাষা শিখে ক্যালিগ্রাফিচর্চা শুরু করেন। এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে শিল্পকলা বিষয়ক শিক্ষক, প্রশিক্ষক ও উপদেষ্টা হিসেবে কাজ করছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন