English

23 C
Dhaka
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
- Advertisement -

প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ইতালি!

- Advertisements -
Advertisements

ইতালিতে সাধারণ নির্বাচনে নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম দেশটিতে কট্টর ডানপন্থি সরকার ক্ষমতায় যাচ্ছে। তাছাড়া ইতালিতে প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন ‘ব্রাদারস অব ইতালি’ দলের নেত্রী জর্জিয়া মেলোনি। বেনিতো মুসোলিনির ফ্যাসিবাদী যুগের পর এই প্রথম দেশটিতে ডানপন্থি সরকার ক্ষমতা গ্রহণ করবে বলে ইঙ্গিত মিলেছে বুথ ফেরত জরিপে।

Advertisements

অধিকাংশ বুথ ফেরত জরিপের ফলে মেলোনির জয়লাভের সম্ভাবনা জোরালো হয়েছে। নির্বাচনে তিনিই জিতছেন বলে দাবি করেছেন মেলোনি।

মেলোনি বলেছেন, অনেকের জন্য গর্বের রাত এটা। মুক্তির রাত। এই জয় সবাইকে উৎসর্গ করতে চাই। ইতালির মানুষ আমাদের ভোট দিয়েছেন। আমরা তাদের ঠকাবো না।

জানা গেছে, মেলোনির ‘ব্রাদারস অব ইতালি’ দলের নেতৃত্বাধীন ডানপন্থি জোটের সরকার কমপক্ষে ৪৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হতে পারে। বিভিন্ন বুথ ফেরত জরিপের ফলে দেখা গেছে, ২২ থেকে ২৬ শতাংশ ভোটে জিততে পারেন মেলোনি। তার প্রতিদ্বন্দ্বী বামপন্থি এনরিকো লোট্টা পিছিয়ে রয়েছেন।

‘ঈশ্বর, দেশ ও পরিবার’ এই স্লোগানকে সামনে রেখে ভোটের প্রচারে ঝড় তুলেছিলেন মেলোনি। এই নির্বাচনের ফলের দিকে নজর রাখছে ইউরোপীয় ইউনিয়ন।

ইতালির রাজনৈতিক অস্থিতিশীলতার ইতিহাস রয়েছে। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী ৬৮তম সরকারের নেতৃত্ব দেবেন। ইতালির নতুন সরকার বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হবেন আগামীতে এমন ধারণা করা হচ্ছে।

বিশেষভাবে ইউরোপ ও রাশিয়া যুদ্ধের জন্য এই নির্বাচন গুরুত্বপূর্ণ মনে হলেও ভোটাররা দেখছেন জ্বালানির মূল্য সাশ্রয়ের বিষয়টি, যেখানে এখন খরচ আকাশচুম্বী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন