English

26 C
Dhaka
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২
- Advertisement -

প্রাণ সংশয়পূর্ণ শীতের মুখোমুখি লাখ লাখ ইউক্রেনীয়: ডাব্লিউএইচও

- Advertisements -

এবারের শীতে ইউক্রেনের লাখ লাখ মানুষ প্রাণ সংশয়পূর্ণ শীতের মুখোমুখি হচ্ছে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। এদিকে তাপমাত্রা কমে যাওয়ার সময়টিতে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোগুলোতে হামলা চালাচ্ছে রাশিয়া।

আলজাজিরা জানিয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। এছাড়া পানি ও বিদ্যুৎকেন্দ্রগুলোতেও হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

Advertisements

ইউরোপে ডাব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক ডক্টর হ্যান্স হেনরি পি ক্লুজ বলেছেন, ইউক্রেনের অর্ধেক বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো হয় ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। বর্তমানে সে দেশে ১০ মিলিয়ন মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ইউক্রেনের কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে পর্যন্ত নামতে পারে।

বিবিসি জানিয়েছে, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা শুরুর পর গত সপ্তাহেই দেশটিতে সবচেয়ে ভারী বিমান হামলা চালিয়েছে রাশিয়া। ওই হামলায়ও ইউক্রেনীয় জ্বালানি অবকাঠামো এবং বেসামরিক ভবনগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার সাম্প্রতিক এসব হামলা একটি বিস্তৃত কৌশলের অংশ। শীত শুরু হওয়ার সাথে সাথে ইউক্রেনে রুশ এই কৌশলের প্রভাব আরো তীব্রভাবে অনুভূত হতে শুরু করেছে।

Advertisements

গতকাল সোমবার কিয়েভে সংবাদ সম্মেলনে ডক্টর ক্লুজ বলেন, সহজভাবে বললে- এই শীতে লক্ষ্য হবে কেবল বেঁচে থাকা। যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের স্বাস্থ্য ব্যবস্থা এখন সবচেয়ে খারাপ দিনগুলোর মুখোমুখি হয়েছে।

তিনি আরো বলেন, হামলার কারণে ইউক্রেনের শত শত হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা অবকাঠামো এখন পুরোপুরি চালু নেই। মৌলিক চাহিদা মেটাতে জ্বালানি, পানি ও বিদ্যুতের অভাব রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

ডাব্লিউএইচও বলছে, উষ্ণতা ও নিরাপত্তার খোঁজে এ বছরের শীতে ৩০ লাখ পর্যন্ত মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে পারেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন