English

29 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

ফের আর্টেমিস-১ উৎক্ষেপণের চেষ্টা করছে নাসা

- Advertisements -
Advertisements

প্রথমবার ব্যর্থতার পর ফের আর্টেমিস-১ উৎক্ষেপণ করতে যাচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। সবকিছু ঠিক থাকলে চাঁদের উদ্দেশ্য শনিবার (৩ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হবে। এরই মধ্যে কার্যক্রম শুরু করে দিয়েছে সংস্থাটি।

Advertisements

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সময় বিকেল তিনটার দিকে মিশন ব্যবস্থাপকরা একটি আবহাওয়ার ব্রিফিং পেয়েছেন। এরপরই কার্যক্রম শুরু হয়।

আবহাওয়া কর্মকর্তা মেলোডি লোভিনের মতে, উৎক্ষেপণের জন্য অনুকূল আবহাওয়ার সম্ভাবনা ৬০ শতাংশ। তবে উইন্ডোর শেষের দিকে ৮০ শতাংশ অনুকূল হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে ইঞ্জিনে ত্রুটি ধরা পড়ায় চাঁদে রকেটটি উৎক্ষেপণ স্থগিত করে নাসা। স্থানীয় সময় সোমবার (২৯ আগস্ট) সকাল ৮টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা ৬টা ৩৩) আর্টেমিস-১ বা স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছিল। এসএলএস নাসার তৈরি এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী মহাকাশ যান।

উৎক্ষেপণের আগে রকেটের চারটি ইঞ্জিনের একটিতে কাজ করতে পারছিল না নাসার দল। এরপরই উৎক্ষেপণ বাতিল করা হয়।

চাঁদে প্রথম অবতরণের ৫০ বছর পর আবার মানুষকে চন্দ্রপৃষ্ঠে ফিরিয়ে নিয়ে যাওয়ার এই প্রকল্পটির নাম আর্টেমিস। এই রকেট একটি ক্যাপসুল বহন করবে যার ক্যাপসুলের নাম ওরাইয়ন। এটি চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে।

তবে এই যাত্রায় কোনো মানুষ থাকবে না। যদি পরিকল্পনামাফিক উৎক্ষেপণ করা যায় তহলে পরবর্তী মিশনগুলোতে নভোচারীরা যোগ দেবেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এই এসএলএসটি উৎক্ষেপণ করা হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

এ বছরই সম্প্রচারে আসছে ‘সৌদি আইডল’

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন