English

28 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

ফের পুতিনের সঙ্গে ফোনালাপ, ইউক্রেনকে নিয়ে যা বললেন ম্যাকরন

- Advertisements -

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে বুধবার ২৮তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৭ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

Advertisements

রাশিয়ান বাহিনীর এই অভিযানে ইতোমধ্যে বিধ্বস্ত হয়ে গেছে গোটা ইউক্রেন। বর্তমানে সবচেয়ে খারাপ পরিস্থিতির আজভ সাগর উপকূলবর্তী নগরী মারিউপোলের। সেখানে আত্মসমর্পণের আহ্বান প্রত্যাখ্যান করায় হামলা আরও জোরদার করেছে রুশ বাহিনী। প্রায় তিন লাখ মানুষের ওই নগরীতে এখনও আটকে আছে প্রায় এক লাখ বাসিন্দা। তারা চরম খাদ্য, পানি ও ওষুধ সংকটে ভুগছে।

এদিকে, ইউক্রেনের রুশ সামরিক অভিযান শুরুর পর অষ্টমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। মঙ্গলবার এ আলাপকালে আবারও ইউক্রেনে যুদ্ধবিরতির প্রসঙ্গ তোলেন তিনি। এক বিবৃতিতে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এ কথা জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, প্রায় এক ঘণ্টা তারা কথা বলেন। এর আগে ১৮ মার্চ পুতিনের সঙ্গে কথা বলেছিলেন ম্যাকরন।

Advertisements

আগের আলাপগুলোর মতো যুদ্ধবিরতি ও চলমান নিরাপত্তা উদ্বেগ নিয়ে কথা হয় বলে জানায় ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়। বিবৃতিতে বলা হয়, “এখন পর্যন্ত কোনও ঐকমত্য হয়নি, কিন্তু প্রেসিডেন্ট ম্যাকরন তার প্রচেষ্টা অব্যাহত রাখার বিষয়ে আস্থাশীল। যুদ্ধবিরতি এবং ইউক্রেনের সঙ্গে রাশিয়ার আস্থাপূর্ণ শান্তি আলোচনা ছাড়া অন্য কোনও পথ খোলা নেই।”

ম্যাকরন ইউক্রেনের পাশে আছেন বলেও এতে উল্লেখ করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন