English

30 C
Dhaka
সোমবার, জুন ২৪, ২০২৪
- Advertisement -

বন্দিজীবন শেষে মুক্তির আনন্দ: ১০৭ দিনের লকডাউন সমাপ্তি উদযাপন করছে সিডনি

- Advertisements -

অস্ট্রেলিয়ার সিডনি শহরে দীর্ঘ প্রায় চার মাসের (১০৭ দিন) লকডাউন শেষ হয়েছে। সেই উপলক্ষে সোমবার (১১ সেপ্টেম্বর) শহরজুড়ে স্বাধীনতা উদযাপন করেছে স্থানীয়রা। এ যেন বন্দিজীবন শেষে মুক্তির আনন্দ। খবর প্রকাশ করেছে বিবিসি।

Advertisements

প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষভাবে উপলক্ষের জন্য মধ্যরাতে খোলা পাব এবং দোকানগুলোতে লোকেরা সারিবদ্ধভাবে ভিড় জমিয়েছে। অনেকে প্রত্যাশিত পুনর্মিলনী এবং আত্মীয়স্বজন ও বন্ধুদের বাড়িতে যাচ্ছেন।

কোভিড বিধিনিষেধের কারণে ৫ কিলোমিটার (৩.১ মাইল) দূরত্বের মধ্যে কারো বাড়ি যাওয়া ও ভ্রমণ নিষিদ্ধ করেছিল অস্ট্রেলিয়া সরকার। যা অনেক পরিবারকে আলাদা করে দিয়েছিল। ফলে মানুষজন তাদের পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করার সুযোগ পেতো না।

Advertisements

তবে টিকার দু’টি ডোজ নেওয়া মানুষের জন্য এখন বেশিরভাগ বিধিনিষেধ শিথিল করা হয়েছে। লোকেরা এখন আবারও খোলা ক্যাফে এবং রেস্তোরাঁয় একসঙ্গে বসে খাবার খেতে পারে। পাশাপাশি জিম, লাইব্রেরি এবং সুইমিংপুলেও যেতে পারে। সোমবার সেলুন দোকানগুলোতেও দীর্ঘ সারি দেখা গেছে।

নিউ সাউথ ওয়েলস রাজ্যে ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষের করোনা টিকার দুটি ডোজ নেওয়া সম্পন্ন হয়েছে। এর পরই লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিলো অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহরটি। টিকা নেওয়ার হার ৮০ শতাংশ পূর্ণ হলে আরও বিধিনিষেধ শিথিল করা হবে। বর্তমানে ৯০ শতাংশের মতো মানুষ অন্তত এক ডোজ করে টিকা নিয়েছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন