English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

বয়কটে ব্যবসায় ধস, মামলা করলো ম্যাকডোনাল্ডস

- Advertisements -

ইসায়েল-হামাস যুদ্ধ কেন্দ্র করে মালয়েশিয়ায় বয়কটের ডাক দেওয়া আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফুড চেইন `ম্যাকডোনাল্ডস’। ‘মিথ্যা ও মানহানিকর’ বক্তব্য দেওয়ার অভিযোগে এ মামলা করেছে তারা। মামলায় ৬ লাখ রিংগিত বা ১৩ লাখ ডলার ক্ষতিপূরণও চেয়েছে ফুড চেইনটি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৯ ডিসেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া। দেশটিতে ম্যাকডোনাল্ডসের লাইসেন্সধারী প্রতিষ্ঠান ‘গেরবাং আলাফ রেস্টুরেন্টস’ এ মামলা করেছে। মামলায় বয়কট, ডাইভেস্টমেন্ট, স্যাংকশনস (বিডিএস) মালয়েশিয়া আন্দোলনে অংশ নেওয়া ব্যক্তিদের বিবাদী করা হয়েছে।

বিবাদীদের বিরুদ্ধে অভিযোগ, গাজায় ইসরায়েলি গণহত্যার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ম্যাকডোনাল্ডসসহ কিছু কোম্পানিকে জড়িয়ে সোশ্যাল মিডিয়ায় ধারাবাহিক পোস্ট করছে বিডিএস মালয়েশিয়া। গেরবাং আলাফ রেস্টুরেন্টসের অভিযোগ, বিডিএস মালয়েশিয়া জনসাধারণকে ম্যাকডোনাল্ডস বয়কট করার জন্য প্ররোচিত করছে। এর ফলে ব্যবসায়িক ক্ষতির পাশাপাশি কর্মী ছাঁটাই করতে হয়েছে।

তবে আলাফ রেস্টুরেন্টসের অভিযোগ অস্বীকার করেছে বিডিএস মালয়েশিয়া। এমনকি, তারা মামলার বিষয়টি আদালতের উপরেই ছেড়ে দিয়েছে।

বিডিএস আন্দোলনের লক্ষ্য হলো, ইসরায়েলের প্রতি আন্তর্জাতিক সমর্থন বন্ধ করা ও আন্তর্জাতিক আইন মেনে চলার জন্য ইহুদী রাষ্ট্রটির উপরে চাপ দেওয়া। তাদের দাবি, এটা করা সম্ভব হলে ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন চালাতে না পারে ইসরায়েল।

বিশ্বের অধিকাংশ মুসলিম দেশের মতো মালয়েশিয়াও গাজা যুদ্ধে ফিলিস্তিনের পক্ষ নিয়েছে। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশের মতো এ দেশেও ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে কিছু পশ্চিমা ফাস্টফুড ব্র্যান্ডকে বয়কটের ডাক দেওয়া হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন