English

30 C
Dhaka
শুক্রবার, জুলাই ১, ২০২২
- Advertisement -

বাইডেনের ওপর পাল্টা নিষেধাজ্ঞা জারি করল রাশিয়া

- Advertisements -

ইউক্রেনে সেনা অভিযানের পর দিন থেকে এ পর্যন্ত দফায় দফায় আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পেন্টাগন ও সিআইএ প্রধানদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

Advertisements

আজ মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বলে ফিনানশিয়াল টাইমসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস এবং হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি- এই পাঁচ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। ফলে তারা এখন থেকে রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।
তবে, যুক্তরাষ্ট্রের অনুমোদিত ব্যক্তিদের সাথে আনুষ্ঠানিক যোগাযোগের জন্য এখনও রাশিয়ার দরজা খোলা রয়েছে বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘রাশিয়ার জাতীয় স্বার্থের সাথে মিলে গেলে নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিদের সাথেও ভবিষ্যতে আনুষ্ঠানিক সম্পর্ক রাখা হবে। প্রয়োজনে তাদের স্ট্যাটাস পরিবর্তন করা হবে।’

এছাড়াও ‘অদূর ভবিষ্যৎ ‘ নিষেধাজ্ঞার এই তালিকায় আরও নাম যুক্ত করা হবে বলে বিবৃতিতে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা দেওয়ার জবাবে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নেতৃত্বের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মস্কো জানিয়েছে।

Advertisements

অন্যদিকে রুশ বিবৃতিতে হুশিয়ারি দিয়ে আরও বলা হয়েছে, যারা রাশিয়ার বিরুদ্ধে ঘৃণা ছড়াতে উস্কানি দেবে তাদের বিরুদ্ধেও ‘অদূর ভবিষ্যতে’ নিষেধাজ্ঞা দেওয়া হবে। এই তালিকার মধ্যে থাকবে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা, সামরিক বাহিনীর সদস্য, আইন প্রণেতা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও গণমাধ্যম ব্যক্তিত্বরা।

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা দেওয়ার জবাবে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নেতৃত্বের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মস্কো জানিয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন