English

28 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
- Advertisement -

বিড়ির কারখানায় কাজ করা ছেলেটি এখন বিচারক

- Advertisements -
Advertisements
Advertisements

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে জেলা জজ হিসেবে শপথ নিয়েছেন ৫১ বছর বয়সী সুরেন্দ্রন কে প্যাটেল। এক সময় তার জীবন কেটেছে বিড়ির কারখানায় অথবা দারোয়ান হিসেবে কাজ করে। এরপর দীর্ঘ সংগ্রাম করে শেষ করেছেন শিক্ষা জীবন।

সুরেন্দ্রন কে প্যাটেলের জন্ম ভারতের কেরালায়। ছোটবেলায় স্কুল থেকে ঝরে পড়েছিলেন। তারপর জীবিকা নির্বাহ করতে দৈনিক মজুরিভিত্তিতে কাজ নেন কারখানায়।

প্যাটেল ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানান, দশম শ্রেণির পর আমি স্কুল থেকে ঝরে পরেছিলাম। কারণ আমার পরিবারের ব্যয় বহনের সক্ষমতা ছিল না। পরে এক বছর বিড়ির কারখানায় কাজ করেছি দৈনিক মজুরিরভিত্তিতে, যা জীবনের প্রতি আমার দৃষ্টিভঙ্গি বদলে দেয়।

এক পর্যায়ে বন্ধুদের সহযোগিতায় শিক্ষা জীবন শেষ করতে পারেন তিনি। নিয়েছেন আইন বিষয়ে ডিগ্রি। পড়াশোনা চলাকালে স্থানীয় হোটেলে দারোয়ানের কাজ করেছেন।

তিনি বলেন, দীর্ঘ সংগ্রাম শেষে আইন বিষয়ে পড়া শেষ করে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাই। যুক্তরাষ্ট্রে আসাটা আমার জন্য সহজ ছিল না।

সুরেন্দ্রন আরও বলেন, যখন আমি টেক্সাসে বিচারকের পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলাম, তখন আমার উচ্চারণ নিয়ে মন্তব্য করা হয়েছিল ও আমার বিরুদ্ধে নেতিবাচক প্রচার চালানো হয়েছিল। তবে শেষ পর্যন্ত আমি সফল হয়েছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন