English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

বিয়ে ছাড়া শারীরিক সম্পর্কে সাজার আইন ইন্দোনেশিয়ায়

- Advertisements -

ইন্দোনেশিয়ায় বিয়ে না করে শারীরিক সম্পর্কে জড়ালে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এ ধরনের অপরাধ প্রমাণ হলে এক বছরের বেশি সময়ের কারাদণ্ডের বিধান রেখে স্থানীয় সময় মঙ্গলবার পার্লামেন্টে একটি আইন পাস হয়েছে।

সমালোচকরা বলছেন- এই আইনের ফলে রাজনৈতিক স্বাধীনতা খর্ব হতে পারে।

Advertisements

নতুন আইনটি আরো তিন বছর কার্যকর হবে না। দেশটির প্রেসিডেন্টকে অপমান করা এবং রাষ্ট্রীয় মতাদর্শের পরিপন্থী মত প্রকাশের ব্যাপারেও নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাকার্তায় ওই আইনের বিরোধিতা করে চলতি সপ্তাহেই ছোট আকারে বিক্ষোভ হয়েছে।

Advertisements

এর আগে ইন্দোনেশিয়ার উপ-আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরিফ হিয়ারিয়েজ বলেছেন, নতুন ওই আইনটির খসড়া কয়েক দশক ধরে প্রস্তুত করা হয়েছে। ইন্দোনেশীয় মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে অপরাধ দমন আইনটি প্রণয়ন করতে পেরে আমরা গর্বিত।

আইনটি কার্যকর হলে ইন্দোনেশিয়ার নাগরিকদের পাশাপাশি বিদেশিদের ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে। আইনটির প্রতি সমর্থন জানিয়েছে ইন্দোনেশিয়ার কয়েকটি ইসলামী সংগঠন। তবে বিরোধীরা বলছেন, আইনটি ১৯৯৮ সালে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর পতনের পর কার্যকর উদার সংস্কারগুলোর পরিপন্থী।

নতুন আইনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ান এবং বিদেশি উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। এতে বেশ কয়েকটি নৈতিক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।   তাতে বলা হয়েছে, অবিবাহিত যুগল একসাথে বসবাস করা এবং শারীরিক সম্পর্ক স্থাপন করা অবৈধ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন