English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

বিশ্বে এ বছর নিহত ৬৭ সাংবাদিক, আটক ৩৭৫

- Advertisements -

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খলা এবং মেক্সিকোতে অপরাধী গোষ্ঠীগুলোর দ্বারা ক্রমবর্ধমান সহিংসতার ফলে এ বছর কাজ করতে গিয়ে সাংবাদিক নিহতের সংখ্যা বেড়েছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টও (আইএফজে) এ তথ্য জানিয়েছে।

আইএফজে শুক্রবার জানিয়েছে, এ বছর বিশ্বে মোট ৬৭ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী হত্যার শিকার হয়েছে। গত বছরের তুলনায় এই সংখ্যা অনেক বেশি।

Advertisements

আইএফজে’র বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে বেশি গণমাধ্যমকর্মী নিহত হয়েছে। সেখানে মোট ১২ জন সাংবাদিক নিহত হয়েছে; যা এ বছর অন্য যেকোনো দেশের তুলনায় বেশি। তাদের মধ্যে বেশিরভাগই ইউক্রেনীয় সাংবাদিক; তবে বিদেশি কয়েকজন সাংবাদিকও ইউক্রেনে নিহত হয়েছে। তাদের প্রাণ গেছে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর প্রথম কয়েক সপ্তাহের মধ্যে।

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে চলতি বছরের ১১ মে ইসরায়েলি বাহিনীর হাতে আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহতের বিষয়টিও প্রতিবেদনে রেখেছে আইএফজে।

Advertisements

সাংবাদিক আবু আকলেহকে হত্যার ঘটনায় দায়ীদের ব্যাপারে তদন্ত ও বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতকে আল জাজিরা নেটওয়ার্ক চলতি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করেছে।

আইএফজে জানিয়েছে, অন্তত ৩৭৫ জন গণমাধ্যমকর্মী কারাগারে রয়েছে। এই সংখ্যা গত বছরের তুলনায় বেশি। আটকদের বেশিরভাগই চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান এবং বেলারুশের কারাগারে রয়েছে।

গণমাধ্যমকর্মীদের হত্যার সংখ্যা বৃদ্ধির ঘটনায় বিভিন্ন দেশের সরকারকে সাংবাদিকদের পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার জন্য আরো দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে আইএফজে এবং অন্যান্য মিডিয়া অধিকার গোষ্ঠীগুলো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

পাবনায় কুকুরের কামড়ে আহত ১৫ শিশু

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন