English

34 C
Dhaka
বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২
- Advertisement -

বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম!

- Advertisements -

বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিলেন সত্তরোর্ধ্ব দম্পতি। আইভিএফ পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন ৭৫ বছর বয়সী গোপীচাঁদ সিং এবং ৭০ বছর বয়সী চন্দ্রাবতী দেবী। এই ঘটনা ঘটেছে রাজস্থানে। তবে ওই নারী এবং তার সন্তান দু’জনেই সুস্থ আছেন।

Advertisements

চিকিৎসকরা জানিয়েছেন, ওই দম্পতি রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুর বাসিন্দা। দেড় বছর আগে তারা আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে আসেন। গোপীচাঁদ সিং ভারতীয় সেনাবাহিনীতে সৈনিক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বহু বছর চেষ্টার পরেও তাদের কোনো সন্তান হয়নি। কয়েক বছর আগে ওই দম্পতি আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু এর আগে কয়েকবার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করলেও তারা সফল হননি।

অবশেষে নয় মাস আগে তৃতীয় বারের চেষ্টায় গর্ভধারণে সক্ষম হন চন্দ্রাবতী। অন্তঃসত্ত্বা হলেও শেষ পর্যন্ত মা হতে পারবেন কি না তা নিয়ে নিশ্চিত ছিলেন না চিকিৎসকরা।

Advertisements

মূলত তার বয়স নিয়েই চিকিৎসকদের আশঙ্কা ছিল। তবে শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সন্তান প্রসবে সক্ষম হয়েছেন তিনি এবং একটি সুস্থ সন্তানের জন্ম দিয়েছেন।

তবে ভবিষ্যতে এই বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের সম্ভাবনা কমে যাবে। কারণ ইতোমধ্যেই এ বিষয়ে সংসদে আইন পাস হয়েছে। আইনে বলা হয়েছে, ৫০ বছর পেরিয়ে গেলে আর আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাস নতুন আইন কার্যকর হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন