English

27 C
Dhaka
সোমবার, আগস্ট ১৫, ২০২২
- Advertisement -

বুরকিনা ফাসোতে ২২ জনকে হত্যা করল সন্ত্রাসীরা

- Advertisements -

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সশস্ত্র বন্দুকধারীরা হামলা চালিয়ে অন্তত ২২ বেসামরিক নাগরিককে হত্যা করেছে। সোমবার দেশটির কসি প্রদেশে সন্ত্রাসীরা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বুরকিনা ফাসোর উত্তর পশ্চিমাঞ্চলে সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় ২২ বেসামরিক নিহত হয়েছেন বলে স্থানীয় একজন কর্মকর্তা জানিয়েছেন।

Advertisements

এক বিবৃতিতে আঞ্চলিক গভর্নর বাবো পিয়েরে ব্যাসিঙ্গা বলেছেন, হামলাকারীরা মালি সীমান্ত থেকে ৫৫ কিলোমিটার দূরের কসি প্রদেশের প্রত্যন্ত একটি এলাকায় অভিযান চালিয়েছে। ওই এলাকায় রোববার গভীর রাত থেকে সোমবার সকাল পর্যন্ত তাণ্ডব চালায় সশস্ত্র সন্ত্রাসীরা।

বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসী হামলায় ২২ জনের প্রাণহানি ঘটেছে। হামলায় আরও কয়েকজন আহত এবং ব্যাপক সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

সন্ত্রাসী হামলার পর ওই এলাকায় সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া যারা পার্শ্ববর্তী অন্যান্য শহরে পালিয়ে গেছেন তাদের আশ্রয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গভর্নর বাবো।

Advertisements

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এবং আল-কায়েদা সংশ্লিষ্ট স্থানীয় সন্ত্রাসীদের বিরুদ্ধে ২০১৫ সাল থেকে লড়াই করছে বুরকিনা ফাসো। চলমান এই সংঘাতে পশ্চিম আফ্রিকার দেশটিতে এখন পর্যন্ত ১৮ লাখ ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত এবং হাজার হাজার মানুষ নিহত হয়েছেন।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সম্প্রতি দেশটিতে হামলা বৃদ্ধি করেছে আইএস এবং আল-কায়েদার অনুসারীরা। এই ঘটনায় ক্ষুব্ধ বুরকিনা ফাসোর সেনাবাহিনী নিরাপত্তা পরিস্থিতির উন্নতির অঙ্গীকার করলেও ব্যাপক সহিংসতা চলছে।

গত মাসে বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলের প্রত্যন্ত একটি গ্রামে হামলা চালিয়ে অন্তত ১০০ বেসামরিককে হত্যা করে সন্ত্রাসীরা। গত এক বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে প্রাণঘাতী সন্ত্রাসী হামলা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন