English

30 C
Dhaka
শুক্রবার, মে ২০, ২০২২
- Advertisement -

ভারতে গোবর দিয়ে চিপ বানিয়ে উদ্ভট দাবি

- Advertisements -
Advertisements
Advertisements

ভারতের রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাঠিরিয়া দাবি করেছেন, সব ধরনের দুরারোগ্য ব্যাধি থেকে বাঁচতে ভরসা গোবর। কেননা গোবর বিকিরণরোধী।
একটি চিপ প্রকাশ করে তিনি দাবি করেন, গোবর তথা ঘুঁটে থেকে নির্মিত এই চিপ মোবাইলের ভেতরে রাখলে তা বিকিরণের মাত্রা কমিয়ে দেবে। ফলে রোগের হাত খেকে রক্ষা মিলবে। দেশব্যাপী ‘কামধেনু দীপাবলী অভিযান’ শুরু করার পর তিনি এই ঘোষণা করেছেন। সারা ভারতে গোবরজাত পণ্যের প্রচার করা এই অভিযানের লক্ষ্য বলে জানানো হয়েছে।
বল্লভভাই কাঠিরিয়া বলেন, গোবর সবাইকে রক্ষা করবে। কারণ তা বিকিরণরোধী। এটা বিজ্ঞানসম্মত। এই ‘রেডিয়েশন চিপ’ মোবাইল ফোনে ব্যবহার করা হলে তা বিকিরণ রোধ করবে। এটা বিভিন্ন রোগের হাত থেকে আমাদের বাঁচাবে। আপনারা অসুখের হাত থেকে বাঁচতে চাইলে এটা ব্যবহার করে দেখতে পারেন।
ওই চিপের নাম ‘গৌসত্ব কবচ’ রাখা হয়েছে। জানা গেছে, ২০১৯ সালে স্থাপিত হয় রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। গরু সংরক্ষণ, সুরক্ষাই আয়োগের লক্ষ্য। এটি ভারতের মৎস্য, পশুপালন ও গবাদি পশু মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। উৎসবের মৌসুমে গোবরজাত পণ্য ব্যবহারে সবাইকে উৎসাহিত করার লক্ষ্যেই তারা শুরু করেছে প্রচার অভিযান।
অভিনেতা অক্ষয় কুমারের গোমূত্র পান করার প্রসঙ্গ টেনে বল্লভভাই বলেন, আপনারা নিশ্চয়ই কয়েক দিন আগে ওই অভিনেতার বক্তব্য শুনেছেন। উনি গোমূত্র পান করেছেন। আপনারাও খেতে পারেন। এটা ওষুধ। কিন্তু আমরা আমাদের বিজ্ঞান ভুলে গেছি।
দীপাবলীর সময় সবাইকে চীনের তৈরি বাজি না ফোটাতে অনুরোধ করেছেন কাঠিরিয়া। তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’-র আদলে দেশী পণ্যের ব্যবহারের প্রচার করার দিকে লক্ষ্য রয়েছে তাদের।
সূত্র : এবিপি, ওয়ান ইন্ডিয়া।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন