English

25 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

ভারতে লালা রসের পরিবর্তে গার্গল করা পারি দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা

- Advertisements -
Advertisements
Advertisements

ভারতে লালা রসের পরিবর্তে গার্গল করা পারি দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা নিয়ে ভাবছে।ভারতের চিকিৎসা গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ বা আইসিএমআর বলছে, মানুষের গলায় গরগরা বা গার্গল করা পানি পরীক্ষা করেও তার করোনা সংক্রমণ হয়েছে কী না, তা জানা সম্ভব। আইসিএমআর তাদের প্রকাশনা ‘ইন্ডিয়ান জার্নাল অফ মেডিকাল রিসার্চ’-এ একটি বৈজ্ঞানিক গবেষণার বিবরণ প্রকাশ করে এই তথ্য জানিয়েছে।
বিশেষজ্ঞরা মনে করছেন, গার্গল করা পানি করোনা পরীক্ষার নমুনা হিসাবে ব্যবহার শুরু হলে একদিকে যেমন পরীক্ষার খরচ কমবে অনেকটাই, আর অন্যদিকে যেসব স্বাস্থ্যকর্মী নমুনা সংগ্রহের সঙ্গে যুক্ত, তাদের সংক্রমিত হওয়ার ঝুঁকিও অনেকটা কম হবে। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস বা এইমস হাসপাতালের সঙ্গে যুক্ত কয়েকজন চিকিৎসক এই গবেষণাপত্রটি লিখেছেন।
তারা বলছেন, লালরস সংগ্রহ করার জন্য স্বাস্থ্যকর্মীদের যেমন প্রশিক্ষণ দরকার হয়, তেমনি তাদের ভাইরাস সংক্রমণের ঝুঁকিও থাকে। রোগীরাও লালরস সংগ্রহের সময়ে কষ্ট পান আবার নানা আনুষঙ্গিক জিনিষেরও প্রয়োজন হয়।
গবেষণা পত্রে মন্তব্য করা হয়েছে এইসব অসুবিধাগুলো দূর করে এবং পরীক্ষার ফলাফল সঠিক রেখে নমুনা সংগ্রহের বিকল্প পদ্ধতি খুঁজে দেখা দরকার, যার একটি হতে পারে গার্গল করা জল নমুনা হিসাবে ব্যবহার করা। এইমস হাসপাতালে ভর্তি ৫০ জন করোনা সংক্রমিতর লালারস এবং গার্গল করা পানি সংগ্রহ করে এই গবেষণা চালানো হয়েছে। তারপরে দুই ধরণের নমুনাই আর টি.পি.সি.আর পদ্ধতিতে পরীক্ষা করে একই ফলাফল পাওয়া গেছে সব রোগীর ক্ষেত্রেই।
বিশেষজ্ঞরা বলছেন, বেশ কয়েকটি রোগ নির্ণয়ের জন্যই গার্গল করা পানি নমুনা হিসাবে ব্যবহার করা হয়ে থাকে। করোনা পরীক্ষার ক্ষেত্রেও সেট করা হলে অনেকগুলো দিক থেকেই ভাল হবে।
ভাইরাস বিশেষজ্ঞ ডা. অমিতাভ নন্দী বলছিলেন, লালারস সংগ্রহ করার সময়ে অনেক রোগীই হাঁচি দিয়ে দেন বা তাদের কাশি এসে যায়। আর তার মুখের খুব কাছেই মুখ নিয়ে কাজ করতে হয় যিনি নমুনা সংগ্রহ করছেন, সেই স্বাস্থ্যকর্মীকে। এর থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রবল। আর গার্গল করা পানি রোগী বেশিরভাগ ক্ষেত্রে নিজেই সংগ্রহ করে পরীক্ষাকেন্দ্রে দিয়ে দিতে পারবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন